ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হাবিপ্রবিতে ৭ দফা দাবিতে স্মারকলিপি পেশ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মে ২২, ২০১২

দিনাজপুর: দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)-এ হোস্টেল নির্মাণসহ ৭ দফা দাবিতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি পেশ করেছে।

মঙ্গলবার দুপুর ১টায় সমাজতান্ত্রিক হাবিপ্রবি শাখার উদ্যোগে এ স্মারকলিপি পেশ করা হয়।



এর আগে ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি ক্যাম্পাস ঘুরে প্রশাসনিক ভবনের সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক এ.এ.এম. মনিরুজ্জামান, সদস্য সুনীল চন্দ্র সরকার, মাহফুজার রহমান, গোলাম রায়হান পুলক প্রমুখ।

বক্তারা বলেন, অবিলম্বে হল-হোস্টেল নির্মাণ, ইন্টারনেট (ওয়াই-ফাই) চালু, লাইব্রেরিতে পর্যাপ্ত বই সরবরাহসহ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৭ দফা দাবি বাস্তবায়ন না করা হলে ২৭ মে পর থেকে বৃহত্তর আন্দোলন গড়ে তুলে দাবি বাস্তবায়ন করা হবে।

ছাত্রফন্ট্রের ৭ দফা দাবিগুলি  হচ্ছে- আবাসন সংকট নিরসনে ছাত্রীদের জন্য একটি নতুন পূর্ণাঙ্গ হল-হোস্টেল নির্মাণ ও ছাত্রদের জন্য ডরমেটরি-২ (জিয়া হল) পূর্ণাঙ্গরূপে (৫ তলা) নির্মাণ করে হলগুলোতে ইন্টারনেট সংযোগ ও রিডিংরুম প্রদান, লাইব্রেরি সেমিনারে নতুন সংস্করণের পর্যাপ্ত বই সরবরাহ করা ও রাত ১০টা পর্যন্ত লাইব্রেরি খোলা রাখা এবং শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করা, বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরমের মূল্য ২শ টাকা নির্ধারণ করা ও পর্যাপ্ত ওষুধ সরবরাহ করে ২৪ ঘণ্টা মেডিক্যাল সেন্টার খোলা রাখা এবং পরিবহন সংকট নিরসনে নতুন বাস কেনা, অভ্যন্তরীণ আয় বৃদ্ধির নামে ছাত্র বেতন ফি বাড়ানো বাতিল এবং ব্যয় সংকোচনের নামে ছাত্র অধিকার হরণ না করা ও বাজেটে ঘাটতি নিরসনে বিশ্ববিদ্যালয়ের সরকারি বরাদ্দ বাড়ানো, সেশনজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও প্রশাসনের সব স্তর দুর্নীতি মুক্ত করা এবং প্রশাসনের সব পদসহ পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা,  বিশ্ববিদ্যালয়কে মৌলবাদ সাম্প্রদায়িকতা সন্ত্রাস ও দখলদারিত্ব মুক্ত করা ও সন্ত্রাস, লাঞ্ছনা ও চাঁদাবাজির সঙ্গে জড়িতদের একাডেমিক ও রাষ্ট্রীয় আইনে বিচার করা ও  শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ও ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ছাত্র সংসদ নির্বাচন করা, বিশ্ববিদ্যালয়ে স্মারক ভাস্কর্য নির্মাণ করা ও শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের ন্যায়সঙ্গত দাবি মানা এবং বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্ব শাসন নিশ্চিত করা।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মে ২২, ২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।