ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এ এফ মুজিবুর রহমান স্বর্ণপদক পেলেন ঢাবির ৫ কৃতী শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, মে ২২, ২০১২

ঢাবি : ২০১০ সালের বিএস (সম্মান) এবং ২০০৯ সালের এমএস পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের ৫ কৃতী শিক্ষার্থী এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক লাভ করেছেন।

মঙ্গলবার গণিত বিভাগের মিলনায়তনে ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের নবীন বরণ এবং শেষ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কৃতী শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক ও বৃত্তির চেক তুলে দেন।



স্বর্ণপদকপ্রাপ্ত কৃতি শিক্ষার্থীরা হলেন- ডলি রানী পাল (বিএস সম্মান, ২০১০), তানজিলা খান (এমএস, ২০০৯), নুসরাত নাজিয়া (এমএস, ২০০৯), শিফাত পারভীন মিথিলা (এমএস, ২০০৯) এবং মো: রাকিব হোসেন (এমএস, ২০০৯)।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, গণিত শৃঙ্খলাবোধ, নিয়মানুবর্তিতা, সংখ্যাতত্ত¡ ও গণতন্ত্রের শিক্ষা দেয়।

গণিতের এই শিক্ষা কাজে লাগিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ সম্পন্ন সত্যিকার মানুষ হিসাবে গড়ে ওঠার আহবান জানিয়ে বলেন, শুধু সনদপত্র নির্ভর পড়াশোনা দিয়ে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। শিক্ষার্থীদের সকল সংকীর্ণতা, হিংসা, বিদ্বেষ, পরশ্রীকাতরতা ও বিশ্বাসঘাতকতা পরিহার করতে হবে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা স্মরণ করে বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মেধা, সততা ও দক্ষতা দিয়ে এ ইতিহাসকে আরো উজ্জ্বল করতে হবে।

নারীর ক্ষমতায়ন এবং নারী-পুরুষ বৈষম্য নিরসনে কাজ করার জন্যও তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি শিক্ষা ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনকে ধন্যবাদ দেন।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. তজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি মিজানুর রহমান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় : ১৭১৪ ঘণ্টা, মে ২২, ২০১২
এমএইচ
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।