ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতীয় বাজেটে বরাদ্দের জন্য এমপিদের সহযোগিতা চাইলেন শিক্ষকরা

পার্লামেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মে ২১, ২০১২

ঢাকা: আগামী বাজেটে শিক্ষার উন্নয়ন ও শিক্ষকদের প্রত্যাশা পূরণে প্রয়োজনীয় বরাদ্দ রাখতে সংসদ সদস্যদের সমর্থন চেয়েছেন শিক্ষক নেতারা।

সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদের স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেটের সঙ্গে সাক্ষাতের সময় তারা বিভিন্ন দাবির প্রতি সমর্থন দেওয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।


 
সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আজিজুল ইসলাম, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আসাদুল হক, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী, বাংলাদেশ সংযুক্ত শিক্ষক পরিষদের সভাপতি মাহবুব-উল-আলম তালুকদার, বাংলাদেশ সরকারি শিক্ষক পরিষদের আহ্বায়ক আব্দুল মান্নান, বাংলাদেশ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের সভাপতি হাবিবুর রহমান হাবিব, আবুজর গিফারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ নূরুন নবী সিদ্দিকী, সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ফয়েজ হোসেন ও মিঠামইন কলেজের অধ্যক্ষ আব্দুল হক।

সাক্ষাতের সময় শিক্ষক নেতারা, শিক্ষার উন্নয়ন, শিক্ষা নীতির পূর্ণ বাস্তবায়ন এবং শিক্ষকদের প্রত্যাশা পূরণে আগামী বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের জন্য সংসদ সদস্যদের সমর্থন কামনা করেন।  

এছাড়া শিক্ষকতায় মেধা আকর্ষণের লক্ষ্যে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তনে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন, শিক্ষক কর্মচারীদের নতুন এমপিওভুক্তকরণ, মাধ্যমিকে মেধা ভিত্তিক শিক্ষক নিয়োগ, শ্রেণী কক্ষে শিক্ষকদের পাঠদান উন্নয়ন পর্যবেক্ষণ ও শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা পদ্ধতির সংস্কার, শিক্ষানীতির আলোকে স্থায়ী শিক্ষা কমিশন ও বেসরকারি শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র কমিশন গঠন, প্রতিবন্ধী ও অটিস্টিক ছাত্রছাত্রীদের জন্য বিশেষ বরাদ্দ  রাখার দাবি করেন।

নেতারা আবিষ্কার-উদ্ভাবনের জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনা, হাওর ও দূর্গম এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বিশেষ বরাদ্দ, বিজ্ঞান বিভাগে ক্রম হ্রাসমান শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে বিজ্ঞান চর্চায় উৎসাহিতকরণে বিশেষ প্রনোদনামূলক বরাদ্দ প্রদানসহ শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে আগামী বাজেটে বরাদ্দের ব্যবস্থা রাখতে স্পিকার ও সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করেন।  

এসময় শিক্ষক নেতাদের উদ্দেশ্যে স্পিকার বলেন, ‘দেশকে উন্নতি ও অগ্রগতির পথে এগিয়ে নিতে হলে শিক্ষার উন্নয়নে সকলকে একযোগে কাজ করতে হবে। ’
তিনি প্রতিনিধি দলের দাবি-দাওয়া বাস্তবায়নে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময় : ২০৩৮ ঘণ্টা, মে ২১, ২০১২
এসএইচ/সম্পাদনা : আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ