ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাহাঙ্গীরনগরকে স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পরিণত করবো: অধ্যাপক আনোয়ার

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ২০, ২০১২
জাহাঙ্গীরনগরকে স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পরিণত করবো: অধ্যাপক আনোয়ার

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বলেছেন, “সবার সহযোগিতায় জাহাঙ্গীরনগরকে একটি স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পরিণত করবো। ”

রোববার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের কক্ষে সদ্যবিদায়ী উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবীরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পর সাংবাদিকদের কাছে এ আশাবাদ ব্যক্ত করেন নতুন উপাচার্য।



অধ্যাপক আনোয়ার বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও ১৯৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত হয়। আমরা এ অধ্যাদেশের প্রতি সম্মান রেখে এর আলোকেই বিশ্ববিদ্যালয় পরিচালনার চেষ্টা করবো। ”

সাংবাদিকরা বিশ্ববিদ্যালয় নিয়ে তার পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক আনোয়ার বলেন, “এ মুহূর্তে আমার নিজস্ব কোনো পরিকল্পনা নেই। বিশ্ববিদ্যালয়ের সবাইকে নিয়েই আমি পরিকল্পনা করবো। ”

নতুন উপাচার্য বলেন, “আমি আগে বিশ্ববিদ্যালয়ের সবার সঙ্গে কথা বলবো। আমি মনে করি, কথা বলার মধ্য দিয়েই সমস্যার সমাধানের পথ বেরিয়ে আসবে এবং সেখানে থেকে পরিকল্পনাও বেরিয়ে আসবে। আশা করি, এ বিশ্ববিদ্যালয়ের সব সমস্যা সম্মিলিত উদ্যোগ্যে সমাধান করতে পারবো। ”

উপাচার্য নির্বাচন বিষয়ে তিনি বলেন, “৭৩-এর অধ্যাদেশে অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে যেভাবে উপাচার্য নির্বাচন দেওয়া দরকার আমি সেভাবে নির্বাচনের ব্যাবস্থা করবো। ”

আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের বিষয়ে নতুন উপাচার্য বলেন, “আন্দোলনকারী কারো সঙ্গে এখনো আমার কথা হয়নি। আমি তাদের সঙ্গে কথা বলবো এবং সমস্যা সমাধানের চেষ্টা করবো। আমি আশা করি, এ বিশ্ববিদ্যালয়ের সবাই আমাকে সহযোগিতা করবেন। ”

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ফুলের তোরা দিয়ে নতুন উপাচার্যকে বরণ করে নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের সভাপতি ও শিক্ষক, কর্মকর্তা-কমচারীরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনও উপাচার্যকে ফুলের তোরা দিয়ে বরণ করে নেয়।

পরে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, গত ১৭ মে বৃহস্পতিবার শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাষ্ট্রপতি ও আচার্য জিল্লুর রহমানের কাছে পদত্যাগপত্র জমা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। একইদিনে রাষ্ট্রপতি ও আচার্য নতুন উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেনকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেন।

 


বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, মে ২০, ২০১২
ওয়ালিউল্লাহ
সম্পাদনা: সাইফুল ইসলাম, কান্ট্রি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।