ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিড়ালের র‍্যাম্প শো হয়ে গেল রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুন ৩, ২০২৩
বিড়ালের র‍্যাম্প শো হয়ে গেল রাজশাহীতে

রাজশাহী: ব্যাতিক্রমী আয়োজনে হয়ে গেল বিড়ালের র‍্যাম্প শো। শনিবার (৩ জুন) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ব্যাতিক্রমী আয়োজন করা হয়।

এই শোতে নিজেদের পোষা বিড়াল নিয়ে হাজির হন অনেকেই। শখের বিড়ালকে যেমন খুশি তেমন সাজানো হয়। এরপর র‍্যাম্পে হাঁটানো হয়।

শনিবার (৩ জুন) সকাল ১০টায় রাবির কৃষি অনুষদে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রাজশাহী ইউনিভার্সিটি এগ্রিকালচারাল ক্লাব প্রথমবারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করেছিল।  

আয়োজকরা জানিয়েছেন বিড়ালের র‍্যাম্প শো এবং বিড়ালকে যেমন খুশি তেমন সাজাও এ দুই প্রতিযোগিতায় অংশ নিতে রাবি ও রাজশাহী জেলার প্রায় ৭০ প্রতিযোগী রেজিস্ট্রেশন করেছিলেন।

প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রাখা ছিল আকর্ষণীয় সব পুরস্কার। বিড়ালের র‍্যাম্প শো প্রদর্শন ও সাজানোর ওপর ভিত্তি করে বিচারকদের মূল্যায়নে ছয়জন বিজয়ীকে সনদপত্র ও ক্রেস্ট দেওয়া হয়। বিড়ালের এ র‍্যাম্প শো শেষে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়।  

র‍্যাম্প শোতে অংশ নিতে বিড়ালগুলোকে অপরূপ সাজে সাজিয়ে আনেন তাদের পালকরা। কারও চোখে ছিল রোদচশমা, কারও শরীরে পরানো ছিল রঙিন শাড়ি, গলায় ছিল রংবেরঙের ফিতা, কারো গায়ে ছিল দামি পোশাক, মাথায় ছিল টুপি, কোমরে বেল্ট। এছাড়া অলঙ্কারও শোভা পেয়েছে কোনো কোনো বিড়ালের শরীরে। কারও মাথায় ছিল মুকুট। এভাবেই নানান সাজের বিড়াল নিয়ে প্রতিযোগিতায় আসেন তাদের পালকরা। সবাই অনুষ্ঠানটি দারুণ উপভোগ করেন।

প্রতিযোগিতার আয়োজক রাবি এগ্রিকালচারাল ক্লাবের সভাপতি জাকির হোসেন বলেন, রাজশাহীতে এমন আয়োজন এবারই প্রথম। তারা প্রথমবারের মতো বিড়ালের র‍্যাম্প শো আয়োজন করেছেন। যারা শখের বশে বিড়াল পোষেন তাদের একটা সম্মিলন ঘটানোর চেষ্টা করা হয়েছিল আজ। কেবল তাই নয়; অংশগ্রহণকারী বিড়ালগুলোকে ফ্রি মেডিকেল চেক-আপ, ভ্যাকসিন ও ডিওয়ার্মিং মেডিসিন দেওয়ার ব্যবস্থা করেছিলেন। এছাড়া উৎসাহ দিতে র‍্যাম্প শোতে অংশগ্রহণকারী বিজয়ীদের ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়েছে। নিসন্দেহে এ কার্যক্রম তাদের উৎসাহ যোগাবে।

দর্শকরা ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাবি ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক মো. জালাল উদ্দিন সরদার, কৃষি অনুষদের ডিন অধ্যাপক আব্দুল আলিম, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি মোইজুর রহমান, এগ্রিকালচারাল ক্লাবের উপদেষ্টা অধ্যাপক গিয়াস উদ্দিন আহমেদ।

প্রসঙ্গত, ব্যাতিক্রমী এ আয়োজনের আন্তর্জাতিক সমন্বয়ক ছিল ইন্টারন্যাশনাল সোসাইটি অব অ্যাপ্লাইড ইথোলজি প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।