ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুচ্ছ: ‘এ’ ইউনিটে অংশ নিচ্ছে একলাখ ৬৬ হাজার ভর্তিচ্ছু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুন ২, ২০২৩
গুচ্ছ: ‘এ’ ইউনিটে অংশ নিচ্ছে একলাখ ৬৬ হাজার ভর্তিচ্ছু ফাইল ছবি

শাবিপ্রবি (সিলেট): শনিবার (০৩ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা। এতে দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিবে একলাখ ৬৬ হাজার ৯৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শুক্রবার (০২ জুন) বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির ভর্তি কমিটির সদস্য সচিব ড. মো. মাহবুবুল হাকিম।

তিনি জানান, ইতোমধ্যে গুচ্ছের ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি ফলাফলও প্রকাশিত হয়েছে। আগামীকাল (শনিবার) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। এতে এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ১০০ নম্বরের বহুনির্বাচনি নেওয়া হচ্ছে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে, পরীক্ষায় পাস নম্বর ৩০।

এদিকে, গত শনিবার (২৭ মে) দেশব্যাপী ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৯৬ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এরপর সোমবার (২৯ মে) ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। এতে পাশের হার ছিল ৬৩ দশমিক ৪৬ শতাংশ।  

এরআগে, শনিবার (২০ মে) ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৯৮ শতাংশ শিক্ষার্থী অংশ নেয়। এই ইউনিটে পাশের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।