ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

১৪২ কেন্দ্রে ৩৩ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মে ১৭, ২০১২
১৪২ কেন্দ্রে ৩৩ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

ঢাকা: আগামী ১ জুন অনুষ্ঠিতব্য ৩৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস চূড়ান্ত করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। সারাদেশের ১৪২টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৯৩ হাজারেরও বেশি পরীক্ষার্থী।



বৃহস্পতিবার পিএসসি থেকে আসন বিন্যাসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এবার সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী বিসিএসের প্রিলিমিনারিতে অংশ নিচ্ছেন। এদের জন্য ঢাকায় পরীক্ষার কেন্দ্র হয়েছে ৮৪টি, রাজশাহীতে ২৮টি, চট্টগ্রামে ১১টি, খুলনায় ১০টি, বরিশালে ৪টি এবং সিলেটে ৬টি

রেজিস্ট্রেশন নম্বর ১ থেকে শুরু করে ১২৬৯৯৯ পর্যন্ত ঢাকা বিভাগীয় কেন্দ্রের পরীক্ষার্থী রয়েছেন।

এছাড়া রাজশাহীতে ২০০০০১ থেকে ২২৫৯৯৩ পর্যন্ত, চট্টগ্রামে ৩০০০০১ থেকে ৩১৫৯৯৮, ৪০০০০১ থেকে ৪১৩৯৮৯, বরিশালে ৫০০০০১ থেকে ৫০৫০০০ এবং সিলেটে ৬০০০০১ থেকে ৬০৮০০০ পর্যন্ত রেজিস্ট্রেশনের পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) মাধ্যমে লিখিত পরীক্ষার জন্য প্রার্থী বাছাই করা হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দীন জানান, সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হলেও প্রার্থীদের নয়টা থেকে ৯টা ২০ মিনিটের মধ্যে পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে।

সকাল ১০টায় পরীক্ষা শুরুর পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

পিএসসির এ পরীক্ষার পরীক্ষার্থীরা কোনো ধরনের ব্যাগ ও মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। তবে সাধারণ হিসাবের জন্য ব্যবহৃত ক্যালকুলেটর (সায়েন্টিফিক নয়) ব্যবহার করা যাবে।

৪ হাজার ২০৬টি বিভিন্ন ক্যাডারের পদের জন্য পিএসসি গত ২৯ ফেব্রুয়ারি ৩৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই প্রথমবারের মতো অনলাইনে ফি জমা দেয় পিএসসি। তবে ৮ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদনপত্র জমা ও মোবাইলের মাধ্যমে ফি জমা দেওয়ার শেষ সময় এসে জটিলতা তৈরি হয়। যা আদালত পর্যন্ত গড়ায়।

পরে আদালতের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত সময়ে অনলাইন জটিলতার কারণে আবেদন করতে না পারা ১১ হাজার ৫৭৩ জন আবেদনকারীকে পরে ফি জমা দেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেয়। তারাও এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মে ১৭, ২০১২
একেআর/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।