ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে চীনা স্টাডিজ সেন্টার চালুর পরিকল্পনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
ঢাবিতে চীনা স্টাডিজ সেন্টার চালুর পরিকল্পনা

ঢাকা বিশ্ববিদ্যালয়: বহুমুখী গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘দ্য সেন্টার ফর চায়না স্টাডিজ’ নামে একটি গবেষণাধর্মী সেন্টার প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

বুধবার (১৭ মে) ঢাকার চীনা দূতাবাসের কালচার অ্যান্ড এডুকেশন অ্যাফেয়ার্সের কাউন্সেলর লিওয়েন জু ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে এ বিষয়ে আলোচনা করেন।

 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাৎকালে তারা বহুমুখী গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘দ্য সেন্টার ফর চায়না স্টাডিজ’ নামে একটি গবেষণাধর্মী সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন। এবিষয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক সই হবে বলে তারা আশা প্রকাশ করেন। এছাড়া সেন্টারটি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা নিয়ে ২৪ মে (বুধবার) ভার্চ্যুয়ালি একটি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের বিষয়েও তারা আলোচনা করেন।

অপরদিকে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরোর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন জাইকা রিপ্রেজেন্টেটিভ চিনাৎসু ইহা, প্রোগ্রাম অফিসার টমিতা নরিফুমি এবং আলিমুল হাসান।  

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও জাপানের কিউণ্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিদ্যুৎ বরণ সাহা।

সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার ও জাপানের জাইকা চেয়ারের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা এবং গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে যৌথ ডিগ্রি প্রোগ্রাম চালুর সম্ভাব্যতা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।

পরে জাইকার সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরো ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারস) কনফারেন্স রুমে ‘জাপানে প্রকৌশল শিক্ষার ইতিহাস’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এ সেমিনার আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।