ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অল্প বৃষ্টিতেই জাবির সড়কে জলাবদ্ধতা, শিক্ষার্থীদের দুর্ভোগ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, মে ১৭, ২০২৩
অল্প বৃষ্টিতেই জাবির সড়কে জলাবদ্ধতা, শিক্ষার্থীদের দুর্ভোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সাভার, ঢাকা): অল্প বৃষ্টিতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলে নানান ভোগান্তিতে পড়ছেন শিক্ষার্থীরা ।

বুধবার (১৭ মে) সকালের বৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেট), ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), জাহির রায়হান মিলনায়তনের সামনের সড়ক, কবির স্বরণি ও সেলিম আল দীন মুক্তমঞ্চ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কের খানাখন্দে পানি জমায় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শিক্ষার্থীদের অভিযোগ, অপরিষ্কার-অপরিচ্ছন্ন ড্রেন, রাস্তায় উঁচু-নিচু খানা খন্দকের কারণে এ সমস্যার সৃষ্টি হচ্ছে। প্রতিবছর এ ধরনের সমস্যার সৃষ্টি হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকারী পদক্ষেপ নিচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় জলাবদ্ধতায় আমরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছি। বটতলায় খেতে যেতে অসুবিধা হয়। এছাড়াও  টিএসসিতে বিভিন্ন কারণে যেতে হয়। টিএসসির সামনের রাস্তায় চলা যায় ন। ৷  রাস্তা ভাঙা না থাকার পরও কেন এই জলাবদ্ধতার সৃষ্টি হয়, নিষ্কাশনের ব্যবস্থা কেন হয় না তা কর্তৃপক্ষের দেখা উচিত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবদুস সালাম মো. শরীফ বাংলানিউজকে বলেন, আসলে জলাবদ্ধতা নিরসনের কাজটি বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের। অনেক ক্ষেত্রে পানির পাইপ লাইনের মুখে ময়লা জমে থাকে। এগুলো সরানোর কাজ বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের। তবে আমরা জলাবদ্ধতার বিষয়ে খোঁজ নিয়ে দ্রুত পদক্ষেপ নেব।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের প্রধান আব্দুর রহমান বাবুল বাংলানিউজকে বলেন, এ দায়িত্ব এস্টেট অফিসের না। হয়তো সাময়িকভাবে কোদাল দিয়ে ড্রেন করে পানি সরানো যাবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ড্রেনেজ ব্যবস্থা নেই। এজন্য এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। তাই ড্রেনেজ ব্যবস্থা করা হলে জলাবদ্ধতার নিরসন সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।