ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উচ্চশিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে: চবি উপাচার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মে ১৪, ২০১২

চট্টগ্রাম: দেশের উচ্চশিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

তিনি বলেছেন, ‘আমাদের উচ্চশিক্ষার অনেক সমস্যা আছে, এর মান নিয়েও প্রশ্ন রয়েছে।

এ সমস্যা উত্তরণে গবেষকদেরকে গবেষণা কাজে বিজ্ঞানভিত্তিক আধুনিক পদ্ধতি অনুসরণ করতে হবে। ’

সোমবার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং স্টাডিজ অ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেটিং বিভাগে ‘রিচার্চ মেথডোলজি অ্যান্ড স্কলারলি জার্নাল পাবলিকেশন’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধন করতে এসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালাটির আয়োজন করা হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) দ্বিতীয় পর্যায়ে হেকেপ, সিপি-১৩৯ এর উদ্যোগে।

উপাচার্য বলেন, ‘বর্তমান সরকার উচ্চশিক্ষা ও গবেষণা উন্নয়নে বিশ্ব ব্যাংক থেকে ঋণ নিয়ে যে সুযোগ সৃষ্টি করেছে আমাদের শিক্ষক গবেষককে সুযোগের সদ্ব্যবহার করতে হবে। ’

দেশকে এগিয়ে নিতে মানসম্মত গবেষণার মাধ্যমে নতুন নতুন জ্ঞানের সৃষ্টি করা এবং সেই সঙ্গে আন্তর্জাতিক মানসম্পন্ন জার্নাল প্রকাশের মাধ্যমে গবেষণা কর্ম আগামী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানান তিনি।

মার্কেটিং স্টাডিজ অ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর সৈয়দ আহসানুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি’র সাবেক উপাচার্য প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরী।

এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুপারনিউম্যারারি প্রফেসর ও হেকেপ সিপি-১৩৯ এর সাব-প্রজেক্ট ম্যানেজার ড. মো. সোলায়মান, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রফেসর ড. এ আহাদ ওসমান গণি, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত এবং ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর কে এম গোলাম মহিউদ্দিন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মে ১৪, ২০১২
এমবিএম/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।