ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ১৭ ছাত্র বহিষ্কার

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মে ১৩, ২০১২

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রোববার দুটি পৃথক ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ১৭ ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাভঙ্গের দায়ে সাময়িক এ বহিষ্কারাদেশ দেয় জবি প্রশাসন।



বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দু’টি পৃথক ঘটনায় শৃঙ্খলাভঙ্গের দায়ে ১৭ জন ছাত্রকে সাময়িক বহিস্কার করা হয়েছে। প্রাথমিক তদন্তে তাদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রমাণ পাওয়া গেছে।

রোববার সকালে বিশ্ববিদ্যালয়সংলগ্ন একটি খাবার হোটেলে বসাকে কেন্দ্র করে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ ও ইংরেজি বিভাগের কতিপয় ছাত্রের মধ্যে মারামারির ঘটনায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের কানন, ইব্রাহিম, তুহিন, মোশাররফ, রনি, শিমুল, শাকিল এবং ইংরেজি বিভাগের ৫ম সেমিস্টারের ছাত্র রওশন জামান ও সাইদুলকে সাময়িক বহিষ্কার করা হয়।

এদিকে, দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যান্টিনে বসাকে কেন্দ্র করে অপর এক মারপিটের ঘটনায় ইতিহাস বিভাগের ডেভিড, জাফর ও শুভ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সুমন, হাসান ও জালাল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাসুদ এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রত্যয়ক সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সকালে বিশ্ববিদ্যালয়সংলঘ্ন এক খাবার হোটেলে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আহসানুল্লাহ মিঠুকে মারধর করে ছাত্রলীগ কর্মী কানন। এর জের ধরে পরে আরও কয়েক দফা মারামারির ঘটনা ঘটে। এতে মোট ৪জন আহত হয়।

প্রাথমিক তদন্ত করে বিশ্ববিদ্যালয় আইনশৃঙ্খলা কমিটি উভয় ঘটনায় জড়িতদের সাময়িক বহিষ্কার আদেশ দেয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ বাংলানিউজকে বলেন, ‘প্রাথমিকভাবে জড়িত থাকায় প্রথম ঘটনায় ৯ জনকে এবং পরের ঘটনায় ৮ জনকে সাময়িক বহিষ্কার করা হয়। পরে উপাচার্যের সঙ্গে আলোচনা করে বহিষ্কৃতদের বিরুদ্ধে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে। ’

এমনকি জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলাও করা হতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মে ১৩, ২০১২
এমএমএস/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর/সাইফুল ইসলাম, কান্ট্রি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।