ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পড়াটাই বিনোদন দীপার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মে ১০, ২০১২
পড়াটাই বিনোদন দীপার

ঢাকা: এক পড়ুয়ার কথা। পড়াটাই তার কাছে বিনোদন।

তাইতো পড়ার মাঝেই বিনোদনের তেষ্টা মেটে তার। সাফল্যও ধরা দিয়েছে হাতে হাতে। এবারের এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। তার বড় বোন ডাক্তার। সে হতে চায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার।

দীপা শুভ রায় নামের এই শিক্ষার্থীর সঙ্গে বৃহস্পতিবার দেখা হয় ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে। জানতে এসেছে জিপিএ এর অবস্থান। সঙ্গে তার মা কনিকা রায়। পিতার নাম সুনীল শুভ রায়।

ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে চলতি বছরের এসএসসিতে অংশ নেয় দীপা।

কত ঘণ্টা পড়াশোনা করতো- এ প্রশ্ন করতেই দীপা বলে, ‘কোনো কোনোদিন ফজরের আজান শুনে ঘুমিয়েছি। ’

যত রাতেই ঘুমাক, সে ভোর ৬টায় ঘুম থেকে উঠতো। ফ্রেস হয়ে পড়তে বসতো। তার মাই তাকে নাস্তা খাইয়ে দিতেন পড়ার ফাঁকে।

সাড়ে ৭টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত স্কুলে অবস্থান শেষে বাসায় ফিরে একটু বিশ্রাম নিয়ে দুপুর ২টায় আবার পড়তে বসতো। বিকেলে সামান্য সময় খেলাধুলা করলেও কখনই সে টানা টিভি দেখা বা অন্য কোনো বিনোদনে যোগ দিতো না।

বড় জোর রাতে খাবারের সময়টুকু টিভির পর্দায় নজর রাখতো দীপা।

তাহলে বিনোদনের তেষ্টা মেটে কি করে? ঝটপট উত্তর মেলে, ‘কেন পড়াটাই আমার কাছে বিনোদন মনে হয়। ক্লাসের বইয়ের পাশাপাশি উপন্যাস ও সাহিত্য পড়ে বিনোদন পাই। চাপিয়ে দেওয়া নয়। নিজেই সিদ্ধান্ত নিয়েছি, ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার হবো। ’

‘শিক্ষকদের কাছে আমি কৃতজ্ঞ। তাদের সহযোগিতা আমাকে এই ফলাফল পেতে সহায়তা করেছে। আর এই ফলাফল আমাকে লক্ষ্যে পৌঁছাতে সহায়ক হবে। ’ যোগ করে দীপা।

বাংলাদেশ সময় : ১৮৩৫ ঘণ্টা, মে ১০, ২০১২
ইএস
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।