ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষাখাতে ইউনেস্কোর সহযোগিতা বাড়ানোর অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, মে ৯, ২০১২

ঢাকা: দেশের শিক্ষাখাতে ইউনেস্কোর অব্যাহত সহযোগিতা ভবিষ্যতে আরো বাড়ানোর অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।
 
বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভার সঙ্গে মতবিনিময়কালে তিনি এ অনুরোধ জানান।


 
শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ইউনেস্কোর শিক্ষা প্রোগ্রাম বিশেষজ্ঞ মি. কিচি ওয়াসু, অতিরিক্ত সচিব এসএম গোলাম ফারুক, মো. ইকবাল খান চৌধুরী ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)-এর চেয়ারম্যান প্রফেসর মোস্তফা কামালউদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা বলেন, ‘শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বের বহুদেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্তের দেশে পরিণত হয়েছে। বাংলাদেশে শিক্ষার এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। ’
 
ইরিনা বোকোভা বলেন, ‘প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ছাত্র ও ছাত্রীদের সংখ্যার সমতা অর্জন, প্রাথমিকে শিক্ষার্থী ভর্তি প্রায় শতভাগে পৌঁছানো, বছরে ২৩ কোটির অধিক পাঠ্যপুস্তক বিতরণসহ বিভিন্ন ক্ষেত্রে অসামান্য সফলতা অর্জন করে শিক্ষায় বাংলাদেশ অনেকখানি এগিয়ে গেছে। সুনির্দিষ্ট নীতি ও পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই  লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব- বাংলাদেশ তা প্রমাণ করেছে। ’

মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী বর্তমান সরকারের গত তিন বছরে শিক্ষাখাতে অগ্রগতির পাশাপাশি ভর্তি, পরীক্ষা, পাঠদান, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার, শিক্ষাক্রম যুগোপযোগীকরণসহ নানা বিষয় তুলে ধরেন।    

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, মে ০৯, ২০১২
এস আর/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।