ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কারিগরিতে জিপিএ-৫ বেড়েছে দ্বিগুণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মে ৭, ২০১২

ঢাকা: এবছর এসএসসি (কারিগরি) পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫২৪ জন। যা গতবছরের চেয়ে ২ হাজার ৩১৯ জন বেশি।

কারিগরি বোর্ড থেকে গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ২০৫ শিক্ষার্থী।

সোমবার প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল থেকে এ তথ্য পাওয়া গেছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ফল প্রকাশ করেন।

প্রকাশিত ফলাফল সূত্রে জানা যায়, ২০১২ সালের এসএসসি (কারিগরি) পরীক্ষায় অংশ নিয়েছিল ৯১ হাজার ১৭০ শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৭৩ হাজার ৫৬৬ জন। পাসের হার ৮০ দশমিক ৬৯ শতাংশ।  

এদিকে, কারিগরি শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে চট্টগ্রামের একে খান ইউসেফ কারিগরি বিদ্যালয়। প্রতিষ্ঠানটি থেকে এবার ৬০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়ে পাস করেছে।

দ্বিতীয় হয়েছে মিরপুরের ইউসেফ কারিগরি স্কুল। এখান থেকে ৬০ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ৫০ জন।

কারিগরি বোর্ডে খুলনার ইউসেফ মহসিন কারিগরি স্কুল তৃতীয় হয়েছে। সেখান থেকে ৫৬ জনের সবাই পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ জন।

এছাড়া চতুর্থ হয়েছে ইউসেফ রাজশাহী কারিগরি স্কুল, পঞ্চম ঢাকার বাউয়ানি উচ্চ বিদ্যালয়, ষষ্ঠ সাভারের সোসাইটি অব সোস্যাল রিফর্ম স্কুল, সপ্তম শেরশাহ পাইলট হাই স্কুল, অষ্টম হয়েছে লোহাগড়া পাইলট হাই স্কুল, নবম নারায়ণগঞ্জের কাঞ্চন বরাট চন্দ্র হাই স্কুল এবং দশম নারয়ণগঞ্জের মিজমিজি পাসসিম পাড়া হাই স্কুল।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ০৭, ২০১২
এসএআর/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।