ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চট্টগ্রামে পাসের হার বাড়লেও দেশের মধ্যে সর্বশেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ৭, ২০১২
চট্টগ্রামে পাসের হার বাড়লেও দেশের মধ্যে সর্বশেষ

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার এসএসসিতে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। তবে সারাদেশের মধ্যে সর্বনিম্ন।

এবার এ বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৯৬ শতাংশ।

গতবার এ হার ছিল ৭৮ দশমিক ২৭ শতাংশ।

এবছর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১২১ শিক্ষার্থী। যা গতবারের চেয়ে ৩০২ জন বেশি। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৮১৯ শিক্ষার্থী।

এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ছাত্র ২ হাজার ৭৫৭ ও ছাত্রী ২ হাজার ৩৬৪ জন।

সোমবার সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত।

চট্টগ্রাম বোর্ডে এবার পরীক্ষার্থী ছিল ৮৫ হাজার ৯৪০ জন। এরমধ্যে ৮৫ হাজার ৭৬৭ জন পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে পাস করেছে ৬৭ হাজার ৭২২ শিক্ষার্থী। এর মধ্যে ৩২ হাজার ৭৪৬ ছাত্র এবং ৩৪ হাজার ৯৭৬ ছাত্রী।

বিজ্ঞান বিভাগের গড় পাসের হার ৮৭ দশমিক শূন্য, মানবিকে ৬৫ দশমিক ১২ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮১ দশমিক ৮২ শতাংশ।

গতবারের মতো চট্টগ্রামে মেয়েদের তুলনায় এবারও ছেলেরা ভালো ফলাফল করেছে। চট্টগ্রামে পরীক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ৯৩ শতাংশ ছেলে পাস করেছে। মেয়েদের ক্ষেত্রে এ হার ৭৬ দশমিক ৩৭ শতাংশ।

এবারের সামগ্রিক ফলাফলে সন্তোষ প্রকাশ করে পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার সামগ্রিকভাবে ভালো হয়েছে।

তবে চট্টগ্রাম মহানগরে এবার পাসের হার কমেছে। মহানগরে এ হার ৮৭ দশমিক ৩৪। অথচ গতবার এ হার ছিল ৮৮ দশমিক ৭৮ শতাংশ।

সামগ্রিক ফলফলে বোর্ডে এবার সেরা হয়েছে ফৌজদারহাট ক্যাডেট কলেজ। তাদের ৪৫ পরীক্ষার্থীর সবাই পাশ করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন।

দ্বিতীয় হয়েছে কলেজিয়েট স্কুল। এবার জিপিএ-৫ পাওয়ার দিক থেকে প্রথম হয়েছে চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৩১০ পরীক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মে ০৭, ২০১২

এমইউ/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad