ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জিপিএ-৫: শীর্ষে ঢাকা, শেষে সিলেট

হাফিজুর রহমান সোহেল ও মহিউদ্দিন মাহমুদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মে ৭, ২০১২
জিপিএ-৫: শীর্ষে ঢাকা, শেষে সিলেট

ঢাকা : সারাদেশে এবারের এসএসসি ও সমমান পরীক্ষায়  জিপিএ-৫ পেয়েছে মোট ৮২ হাজার ২১২ জন। এদের মধ্যে সারাদেশের স্কুলগুলো থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৫ হাজার ২৫২ জন।

মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৪৩৬ জন এবং কারিগরি বোর্ডে পেয়েছে ৩ হাজার ৫২৪ জন। সব বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৮৬ দশমিক ৩৭ শতাংশ।

৮টি বোর্ডের মধ্যে ২৯হাজার ৬২৯জন জিপিএ-৫ পাওয়ায় সবার শীর্ষে রয়েছে ঢাকা বোর্ডে । এখানে মোট ছাত্রছাত্রীর বিপরীতে জিপিএ পাওয়ার হার ৭ দশমিক ৯ শতাংশ। এ বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে সংখ্যার বিচারে দ্বিতীয় অবস্থানে আছে রাজশাহী বোর্ড। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৭২৬ জন। এখানে জিপিএ-৫ পাওয়ার হার ৮ দশমিক ১৩ শতাংশ এবং পাসের হার ৮৮ দশমিক ৩৩ শতাংশ।

তৃতীয় অবস্থানে থাকা দিনাজপুর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩১ জন। এতে জিপিএ-৫ পাওয়ার হার ৬ শতাংশ এবং পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ।

চতুর্থ অবস্থানে আছে যশোর বোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮২৫ জন। এ বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়া হার ৪ দশমিক ৪২ শতাংশ।

৫ হাজার ১৭৯ জন জিপিএ-৫ পাওয়ায় পঞ্চম স্থানে আছে কুমিল্লা বোর্ড। এ বোর্ডে জিপিএ-৫ পাওয়ার হার ৪ দশমিক ৩ শতাংশ এবং পাসের হার ৮৫ দশমিক ৬৪ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে সংখ্যার বিচারে ৬ষ্ঠ অবস্থানে আছে চট্রগ্রাম বোর্ড। এখানে  জিপিএ-৫ পেয়েছে মোট ৫ হাজার ১২১ জন। এ বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৯৬ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়ার হার ৫ দশমিক ৯৭ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে বরিশাল বোর্ডের অবস্থান সপ্তম। এখানে জিপিএ ৫ পেয়েছে ২৭৩০ জন। এতে জিপিএ-৫ পাওয়ার হার ৪ দশমিক ৩১ শতাংশ। এ বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৬ শতাংশ।

অন্যদিকে পাসের হারের দিক থেকে শীর্ষে থাকা সিলেট বোর্ড জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে আছে অষ্টম স্থানে। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬১১ জন। এতে পাসের হার ৯১ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, সারা দেশের একমাত্র মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৭ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়া পরিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৪৩৬ জন। মাদ্রাসা বোর্ড থেকে মোট ২ লক্ষ ৭৩ হাজার ৬৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। যার মধ্যে পাস করেছে ২ লক্ষ ৪১ হাজার ৫৭২ জন।

অন্যদিকে কারিগরি বোর্ডের অধীনে পরীক্ষায় ৯১ হাজার ২৭০ জন অংশগ্রহণ করে পাস করেছে ৭৩ হাজার ৫৬৬ জন। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫২৪ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৬৯ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মে ০৭, ২০১২
এসআর/এমইউএম
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

[email protected]

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad