bangla news

চট্টগ্রামে এবারও সেরা ফৌজদারহাট ক্যাডেট কলেজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৫-০৭ ৩:৩৪:২৮ এএম

সামগ্রিক ফলাফল বিচারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারো সেরা হয়েছে ফৌজদারহাট ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া ৪৫ পরীক্ষার্থীর মধ্যে ৪৩ জন জিপিএ-৫ পায়। পাশ করেছে সবাই।

চট্টগ্রাম: সামগ্রিক ফলাফল বিচারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারো সেরা হয়েছে ফৌজদারহাট ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া ৪৫ পরীক্ষার্থীর মধ্যে ৪৩ জন জিপিএ-৫ পায়। পাশ করেছে সবাই।

গত বছরও এ প্রতিষ্ঠানটি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম হয়েছিল। তখন এ প্রতিষ্ঠান থেকে ৪৪ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ- ৫ পেয়ে পাশ করেছিল।

এবার পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ২০ বিশ বিদ্যালয় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক ড.পিযূষ দত্ত।

প্রতিষ্ঠানে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, মোট পরীক্ষার্থীর শতকরা পাশের হার, জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা, জিপিএ’র গড় এবং প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থীর মোট সংখ্যার পয়েন্ট মিলিয়ে তা নির্ধারণ করা হয়েছে।

সে হিসেবে ফৌজদারহাট ক্যাডেট কলেজের প্রাপ্ত পয়েন্ট ৮৮ দশমিক ৬৫। গতবার এ সংখ্যা ছিল  ৮৯ দশমিক ৪৪।

গতবার সামগ্রিক ফল বিচারে সেরা ২০ ও জিপিএ-৫ পাওয়ার ভিত্তিতে সেরা ১০ স্কুল নির্ধারণ করা হলেও এবার কেবল সামগ্রিক ফল বিচারে সেরা ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনেই এ বিচার করা হয় বলে জানান পিযূষ দত্ত। তিনি বলেন, কয়েকভাবে সেরা প্রতিষ্ঠান নির্বাচন করলে বিভ্রান্তি দেখা দেয়। তাই মন্ত্রণালয় এবার কেবল সামগ্রিক ফল বিচারে সেরা ২০ প্রতিষ্ঠান নির্ধারণ করার নির্দেশনা দিয়েছে।

সে নির্দেশনা মতেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। পাঁচটি মানদ-ে এ নির্বাচন করা হয় বলে জানান তিনি।

শীর্ষ ২০’র অন্য বিদ্যালয়গুলো হলো (ক্রমানুসারে)- চট্টগ্রাম কলেজিয়েট স্কুল(৮৮ দশমিক ৪৩), সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়(৮৭ দশমিক ১২), চিটাগাং পাবলিক স্কুল অ্যান্ড কলেজ(৮৬ দশমিক ৬২), বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ৩১), ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ২২), ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ(৮৫ দশমিক ৭১), সিলবার বেলস বালিকা উচ্চ বিদ্যালয়( ৮৫ দশমিক ০৫), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় (৮১ দশমিক ১১), চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮০ দশমিক ৮২), নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়(৭৯ দশমিক ৫৭), ক্যান্টনম্যান্ট ইংলিশ স্কুল(৭৯ দশমিক ২৮), সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয়(৭৭ দশমিক ৫৬), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৭৫ দশমিক ৯৭), কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়(৭৪ দশমিক ৯৩), অপর্ণচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়(৭৩ দশমিক ৩০), নৌ বাহিনী স্কুল অ্যান্ড কলেজ(৭২ দশমিক ৪১), জোরারগঞ্জ উচ্চ বিদ্যালয়(৭১ দশমিক ৬৫), বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়(৭০ দশমিক ৫৫) এবং খাজা আজমেরি উচ্চ বিদ্যালয়(৬৯ দশমিক ৪৭)।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মে ০৭ ২০১২

এমইউ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-05-07 03:34:28