ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফুলপরীকে নির্যাতন: নোটিশের জবাব দিলেন তিন অভিযুক্ত

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
ফুলপরীকে নির্যাতন: নোটিশের জবাব দিলেন তিন অভিযুক্ত

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রী ও তার সহযোগীদের দ্বারা র‍্যাগিংয়ের নামে প্রথম বর্ষের ছাত্রী ফুলপরীকে নির্যাতনের ঘটনায় সাময়িক বহিষ্কারাদেশপ্রাপ্ত তিন অভিযুক্ত কারণ দর্শানোর নোটিশের জবাব দিয়েছেন।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি জানান, 'আজকেই জবাব দেওয়ার সর্বশেষ দিন ছিল। তিন অভিযুক্তই আজকে নোটিশের লিখিত জবাব দিয়েছেন। ' 

অভিযুক্ত সানজিদা চৌধুরী অন্তরা বলেন, 'গত ১৫ মার্চ আমি এক মাস সময় চেয়ে আবেদন করলে ২৯ মার্চ পত্রিকা মারফত জানতে পারি যে ৫ তারিখ পর্যন্ত আমাদের সময় দেওয়া হয়েছে। কিন্তু প্রশাসন থেকে গতকাল দুপুর ২টার আগ পর্যন্ত এ সংক্রান্ত চিঠি আমার কাছে এসে পৌঁছায়নি।  

পত্রিকা মারফত সময় বাড়ানোর বিষয়টি জানার পর তিনদিন অতিবাহিত হওয়ার পরও চিঠি না পেয়ে আমি নিজ থেকে রেজিস্ট্রারকে ফোন দেই। তিনি ফোন ধরেননি। এমনকি বিভাগে (পরিসংখ্যান বিভাগ) ফোন দিলেও এ ব্যাপারে কোনো তথ্য জানায়নি। পরে গতকাল (৪ এপ্রিল) আমি জানতে পারি দুপুর ২টা ৪০ মিনিটে চিঠি এসেছে।

জবাব দেওয়ার ক্ষেত্রে আমি প্রশাসনের কাছে আদালতের রায়ের পূর্ণাঙ্গ কপি এবং বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির প্রতিবেদনের কপিটিও চেয়েছিলাম। কিন্তু আমাকে দেওয়া হয়নি। গতকাল চিঠি পাওয়ার পর তাড়াহুড়ো করে লিখে আজকেই জমা দিতে হয়েছে। কারণ আজকে সর্বশেষ দিন ছিল।  

জানা যায়, গত ১ মার্চ অভিযুক্ত ৫ জনকে সাময়িক বহিষ্কারের পর কেন তাদের স্থায়ী বহিষ্কার করা হবে না মর্মে অভিযুক্তদের ৭ কার্য দিবসের মধ্যে কারণ দর্শানোর জবাব চেয়ে নোটিশ পাঠানো হয়৷ পরে গত ১৫ মার্চ নির্দিষ্ট দিনের সর্বশেষ দিনে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান জবাব দেন।

তবে বাকি তিন অভিযুক্ত পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, আইন বিভাগের ইসরাত জাহান মিম ও চারুকলা বিভাগের হালিমা আক্তার উর্মি জবাব না দিয়ে এক মাস সময় বাড়ানোর আবেদন করেন।  

একইসঙ্গে তারা কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদনের নথিপত্র চেয়ে আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে বুধবার (২৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের পুনরায় সাত দিন সময় বাড়িয়ে আগামী ৫ এপ্রিলের মধ্যে কারণ দর্শানোর জবাব দিতে বলা হয়।  

উল্লেখ্য, গত ১১ ও ১২ ফেব্রুয়ারি দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন শিক্ষার্থী ফুলপরীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের ঘটনা প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ১ মার্চ সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচ অভিযুক্তকে ক্যাম্পাস থেকে সাময়িক বহিষ্কার, হল প্রভোস্টকে প্রত্যাহার, ভুক্তভোগী ফুলপরীর সার্বিক নিরাপত্তা ও তার পছন্দের হলে ওঠার নির্দেশ দেন হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশে সেদিনই হল প্রভোস্টকে প্রত্যাহার করে প্রশাসন।

এছাড়া পাঁচ অভিযুক্তকে সাময়িক বহিষ্কার করে সাত কার্যদিবসের মধ্যে কেন তাদের স্থায়ী বহিষ্কার করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে তাদের হল ও ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।