ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

কুয়েট শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মে ২, ২০১২

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ৪ শিক্ষকের বিরুদ্ধে দায়ের করা অবৈধ মামলা বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে প্রত্যাহার না হওয়ায় পূর্বঘোষণা অনুযায়ী অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষকরা।

এর অংশ হিসেবে বুধবার পূর্ণদিবস কর্মবিরতি পালন করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিভুক্ত শিক্ষকরা।



কুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক ও শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মাছুদ বাংলানিউজকে বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে আমাদের দাবি মেনে না নেওয়ায় আমরা পূর্ব ঘোষণা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য পূর্ণদিবস একাডেমিক কর্মবিরতি পালন করেছি। এ কারণে বিশ্ববিদ্যালয়ে বুধবার কোনো ক্লাস হয়নি। ’

দাবি না মানা পর্যন্ত তাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও তিনি জানান। তবে টার্ম ফাইনাল পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

এর আগে টানা পাঁচদিন এক ঘণ্টা করে কর্মবিরতি ও অর্ধদিবস কর্মবিরতি পালন করে শিক্ষক সমিতি।

উল্লেখ্য, কুয়েটের অমর একুশে হলের বার্ষিক প্রীতিভোজে ছাত্রলীগ নেতাদের নানা অনিয়মের প্রতিবাদ করায় সন্ত্রাসী ও বহিরাগতদের সশস্ত্র হামলায় গত ১ ও ২ জানুয়ারি ক্যা¤পাস রণক্ষেত্রে পরিণত হয়।

এ সময় বিভিন্ন হল, একাডেমিক ভবন, উপাচার্যের বাসভবন ও যানবাহন ভাঙচুর করা হয়।

বহিরাগতদের হামলা ও পুলিশের লাঠিচার্জে অনেক শিক্ষার্থী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কুয়েট শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আরিফ হোসেনসহ কয়েকজন শিক্ষক লাঞ্ছিত হন।

পরে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত এক ছাত্র ৪ শিক্ষকের বিরুদ্ধে ভাঙচুর ও লুটপাটের মামলা করেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মে ০২, ২০১২
মাহবুবুর রহমান
সম্পাদনা: সাইফুল ইসলাম, কান্ট্রি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।