ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৭ মার্চের ভাষণ তরুণ প্রজন্মের জন্য দেশ প্রেমের প্রেরণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
৭ মার্চের ভাষণ তরুণ প্রজন্মের জন্য দেশ প্রেমের প্রেরণা

বরিশাল: ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি ইতিহাসের এক অবিস্মরণীয় দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক এ ভাষণ ছিল বাঙালির স্বাধীনতা সংগ্রামের ভিত্তিমূল।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (০৭ মার্চ) বেলা ১১ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, লাইব্রেরিয়ান, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

এরপর পুষ্পস্তবক অর্পণে অংশ নেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদ এবং ববিতে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকার।

এদিকে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এ সময় উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ তরুণ প্রজন্মকে দেশপ্রেমের জাগরণে উদ্বুদ্ধ করে আগামীর উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় সহায়তা করবে।  

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন।

অফিসার্স অ্যাসোসিয়েশনের বাহাউদ্দিন গোলাপের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন শাখার উপ-পরিচালক হুমায়ুন কবীর, অর্থ ও হিসাব শাখার উপ-পরিচালক সুব্রত কুমার বাহাদুর, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দা ফাতেমা মমতাজ মলি, সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সেরনিয়াবাত, কার্যনির্বাহী সদস্য তৌছিক আহমেদ রাহাত ও সহ-সাধারণ সম্পাদক নাদিম মল্লিক।  

সাধারণ সম্পাদক তানজীন হোসেনের সঞ্চালনায় সভায় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৩
এমএস/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।