ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বদলে যাচ্ছে যশোরের ‘শ্রুতিকটু’ ৫ বিদ্যালয়ের নাম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
বদলে যাচ্ছে যশোরের ‘শ্রুতিকটু’ ৫ বিদ্যালয়ের নাম

যশোর: ‘শ্রুতিকটু’ নাম নিয়ে এতো বছর অস্বস্তিতে ছিলেন যশোরের পাঁচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীরা।  এবার এসব বিদ্যালয়ের নাম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যালয়গুলোর নাম শ্রুতিমধুর করার সিদ্ধান্ত হয়েছে।  

ইতোমধ্যে নতুন নাম প্রস্তাবও করা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে শ্রুতিকটু নাম বদলের বিষয়টি চূড়ান্ত হচ্ছে। নীতিমালা অনুযায়ী প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর পরিবর্তিত নামের গেজেট করবে বলে জানা গেছে।

এ তথ্য নিশ্চিত করে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম বলেন, শ্রুতিকটু স্কুলের নাম পরিবর্তনের প্রস্তাব পেয়েছি। এগুলো অধিদফতরে পাঠানো হবে। অধিদফতরই পরবর্তী সিদ্ধান্ত নেবে।

যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, শ্রুতিকটু পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে রয়েছে - সদর উপজেলার কারা আদর্শ প্রাথমিক বিদ্যালয়, অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার কয়লাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৌগাছার আদমপুর হোগলাডাঙ্গা মাংগীরপাড়া সুরত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাংগীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চুটারহুদা সরকারি প্রাথমিক বিদ্যালয়।  

এক্ষেত্রে কারা আদর্শ প্রাথমিক বিদ্যালয়কে প্রিজন্স পাবলিক স্কুল ও নওয়াপাড়া পৌরসভার কয়লাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়কে সবুজবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে নামকরণের প্রস্তাব দেওয়া হয়েছে।  

একইভাবে চৌগাছার আদমপুর হোগলাডাঙ্গা মাংগীরপাড়া সুরত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম হোগলাডাঙ্গা সুরত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয় করার প্রস্তাব দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।  

একই উপজেলার মাংগীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পাল্টে মদিনানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় করার প্রস্তাব দেওয়া হয়েছে। চৌগাছার চুটারহুদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন নামের প্রস্তাব দেওয়া হয়েছে রাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় রাখতে।

সংশ্লিষ্ট সূত্র মতে, দেশের বিভিন্ন অঞ্চলের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রুতিকটু ও নেতিবাচক নাম পরিবর্তনে একটি নীতিমালা করা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে পরিবর্তিত নামের গেজেট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যশোরসহ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থ সংবলিত।  

এমন অবস্থা যশোরেও রয়েছে। যা শিশুর রুচি, মনন, বোধ ও পরিশীলিতভাবে বেড়ে ওঠার জন্য অন্তরায়। এ কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, বীরমুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সঙ্গে মানানসই নামকরণের সিদ্ধান্ত নিয়েছে।  

শ্রুতিকটু স্কুলের নাম পরিবর্তনের জন্য উপজেলা ও জেলা পর্যায়ে দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির মাধ্যমে নামের প্রস্তাব আসছে। এরপর অধিদফতরের মাধ্যমে আগামী ছয় মাসের মধ্যে শ্রুতিকটু নাম পরিবর্তন করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
ইউজি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।