ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শিক্ষকদের ইনটেলের প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১২
আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শিক্ষকদের ইনটেলের প্রশিক্ষণ

ঢাকা: ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজ এবং শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজের ৩২ জন শিক্ষক ইনটেলের শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণ নিয়েছেন।

শনিবার আদমজী ক্যান্টনমেন্ট কলেজে এক অনুষ্ঠানে এদের সনদপত্র বিতরণ করা হয়।

 

১৬ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ‘Intel Teach Teachers’ Training Program’-এ শিক্ষকরা অংশ নেন।

শিক্ষকদের পেশাগত উন্নয়নের মাধ্যমে তাদেরকে দক্ষ করে তোলে ইনটেল প্রশিক্ষণ কর্মশালা। বিশ্বের ৭০টি দেশের ১ কোটিরও বেশি সংখ্যক শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে ইনটেলের এ প্রশিক্ষণ কর্মশালা বৃহত্তম ও সবচেয়ে সফল একটা কর্মসূচি।

ভারত থেকে আসা ইনটেলের সনদপ্রাপ্ত জ্যেষ্ঠ প্রশিক্ষক মালিনী মুখার্জী প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ প্রশিক্ষণ দেন।

শিক্ষকদের একুশ শতকের উপযোগী দক্ষতা অর্জন করে শ্রেণীকক্ষে তথ্যপ্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে পাঠ্য বিষয় উপস্থাপনের পাশাপাশি শিক্ষার্থীদের সমস্যা সমাধান করে তাদের সূক্ষ্ম-জটিল চিন্তাক্ষমতা এবং ঐক্যচেতনা বৃদ্ধি করতে পারেন সেটাই ছিল এ কর্মশালার মূল উদ্দেশ্য।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের অধ্যক্ষ কর্নেল মোহাম্মদ সাইফুল ইসলাম, পিএসসি বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ গ্রহণ করেন।

প্রশিক্ষণপ্রাপ্ত ৩২ জন শিক্ষক যাতে মাস্টার ট্রেইনার হিসেবে ক্রমান্বয়ে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দিতে পারেন- এটাও ছিল এ প্রশিক্ষণ কর্মশালার অন্যতম লক্ষ্য।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষক জাকিয়া সুলতানা বলেন, ‘ইনটেল শিক্ষকবৃন্দকে প্রথাবদ্ধ গন্ডির বাইরে এসে নতুনভাবে চিন্তার একটা অসাধারণ সুযোগ করে দিয়েছে। আমরা বিশেষভাবে বলতে পারি, আমাদের অধ্যক্ষই বাংলাদেশে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা প্রথম চালু করলেন। মালিনী মুখার্জীকে ধন্যবাদ- যিনি আমাদের সকল সীমাবদ্ধতাকে বুঝে সেগুলোকে ইংরেজির পাশাপাশি বাঙালির হৃদয়ের ভাষা বাংলায় ব্যাখ্যা করেছেন। ’

শনিবার প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মো. ইমামুল হুদা, পিএসসি, কমান্ডার, ৮৬ ইন্ডিপেনডেন্ট সিগন্যাল ব্রিগেড, ঢাকা ক্যান্টনমেন্ট।

এছাড়া সামরিক ও বেসামরিক পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের অর্জিত বিভিন্ন বিষয় উপস্থাপিত হয়।

সবশেষে প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১২

একেআর / সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa