ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী শিক্ষা বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
রাজশাহী শিক্ষা বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ।  

এবার জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন।

গত বছর পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন ৩২ হাজার ৮০০ জন শিক্ষার্থী। অর্থাৎ সারা দেশের মধ্যে ভালো ফলাফল করলেও রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে গত বছরের তুলনায়।  

এছাড়া কমেছে শতভাগ পাস করা কলেজ ও বেড়েছে শূন্য পাসের কলেজের সংখ্যাও। তবে ধারাবাহিকতা রক্ষায় এবারও রাজশাহী বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছেন।  

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে গণমাধ্যম কর্মীদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের আট জেলায় অংশ নিয়েছিলেন ১ লাখ ২৬ হাজার ৭০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ৬৬ হাজার ৯৪৩ জন ছাত্র এবং ৫৯ হাজার ৭৫৭ জন ছাত্রী ছিলেন।  

তিনি বলেন, এবার ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৮৯ শতাংশ এবং ছাত্রদের ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৯৫৭ জন ছাত্রী এবং ৯ হাজার ৮৯৮ জন ছাত্র রয়েছেন।

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এই শিক্ষা বোর্ডের আট জেলার ৭৫১টি কলেজ থেকে ২০১টি কেন্দ্রের মাধ্যমে চলতি বছর শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। যা গত বছর ছিল ১৬২ কলেজ। এছাড়াও ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থীই পাস করেননি। যা গত বছর ছিল শূন্য। তাই এই কলেজগুলোকে এইচএসসির ফল বিপর্যয়ের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক।  

এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পাঠদান ও পরীক্ষা কার্যক্রম বিঘ্নিত হয়েছে। শিক্ষার্থীরাও ঠিক মতো অধ্যাবসায় করতে পারেনি। যে কারণে গতবারের চেয়ে এবার পাশের হার ও জিপিএ কিছুটা কমেছে। তবে তারা ভালো ফলাফলের জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন বলেও উল্লেখ করেন পরীক্ষা নিয়ন্ত্রক।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এসএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad