ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

শিক্ষা

এক শ্রেণিতে একজন ছাত্রকে পড়ান শিক্ষক!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এক শ্রেণিতে একজন ছাত্রকে পড়ান শিক্ষক!

সিরাজগঞ্জ: বিশাল শ্রেণিকক্ষের একটি বেঞ্চে মাত্র একজন ছাত্রকেই পড়াচ্ছেন শিক্ষক। ওই শিক্ষার্থী ও শিক্ষক ছাড়া পুরো শ্রেণিকক্ষটাই ফাঁকা।

সম্প্রতি সরেজমিনে গিয়ে এমনটাই দেখা গেল সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ডা. শামস উদ্দিন সালেমা মেমোরিয়াল কলেজের ব্যবসায় শিক্ষা বিভাগে। অ্যাকাউন্ট বিভাগের দ্বিতীয় বর্ষের একজন ছাত্রকে পড়াচ্ছেন শিক্ষক তৌফিকুল ইসলাম।  

গত এক বছর ধরেই ওই শ্রেণিতে একাই পড়ছেন আব্দুর রউফ নামে সেই ছাত্র।  

একজন ছাত্র হলেও তাকে নিয়মিত পাঠদান করতে জেলা সদর থেকে ১৯ কিলোমিটার দূরের এই প্রতিষ্ঠানে প্রতিদিন আসেন ব্যবসায় শিক্ষা শাখার সহকারী অধ্যাপক তৌফিকুল ইসলাম।

ডা. শামস উদ্দিন সালেমা মেমোরিয়াল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এই কলেজে মানবিক বিভাগে যথেষ্ট ছাত্র-ছাত্রী হলেও বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে শিক্ষার্থী সংকটে থাকে। বিশেষ করে কয়েক বছর ধরেই ব্যবসায় শিক্ষা বিভাগে ছাত্রসংখ্যা ১০ জনের উপরে হয় না। গত বছর এ শাখায় আব্দুর রউফ নামে একজন শিক্ষার্থী ভর্তি হয়। বছরজুড়ে পুরো ক্লাসে
ওই একজনকেই পাঠদান করাতে হচ্ছে।

ব্যবসায় শিক্ষা শাখার সহকারী অধ্যাপক তৌফিকুল ইসলাম জানান, কয়েক বছর ধরেই শিক্ষার্থী তেমন হয় না। এর আগে ৮/২০ জন করে ছাত্র তাও পাওয়া যেত। গত বছর ভর্তি আব্দুর রউফ নামে একজনই ছাত্র ভর্তি হয়। এত বড় ক্লাসরুমে এক ছাত্রকেই পড়াতে হয়। এতে খুব একটা ভালো লাগে না।

কলেজের অধ্যক্ষ সিদ্দিকুর রহমান বলেন, শুধু আমাদের কলেজ না গত ২-৩ বছর ধরে আরও অনেক কলেজেই এমন অবস্থা চলছে।  ব্যবসায় বিভাগে ছাত্র-ছাত্রী কম ভর্তি হচ্ছে। করোনার কারণে প্রতিষ্ঠান এলোমেলো হওয়ায় ছাত্র সংখ্যা কম হচ্ছে।  

গত বছর একজন ছাত্র ভর্তি হলেও শিক্ষক তৌফিকুল ইসলাম তাকে পাঠদান করাতে দূর থেকে কলেজে আসেন বলে জানান অধ্যক্ষ।

সিরাজগঞ্জ জেলা শিক্ষা অফিসার কাজী সলিম উল্লাহ বলেন, সরকারি বিধান অনুযায়ী ক্লাসে কমপক্ষে ২৫ জন শিক্ষার্থী থাকতে হবে। কোনো ক্লাসে ২৫ জনের নিচে কম ছাত্র থাকলে সেই ক্লাস চলতে পারে না। উল্লেখিত কলেজটির বিষয়ে লিখিত অভিযোগ
করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa