ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

শিক্ষা

ইবির চূড়ান্ত ভর্তি ২৯ জানুয়ারি, ১০ম মেধাতালিকা প্রকাশ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
ইবির চূড়ান্ত ভর্তি ২৯ জানুয়ারি, ১০ম মেধাতালিকা প্রকাশ

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে চূড়ান্ত ভর্তি ২৯ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথম থেকে সপ্তম মেধাতালিকার শিক্ষার্থীদের অফিস চলাকালীন ভর্তি সম্পন্ন করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচএম আলী হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

এছাড়া ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত আরেক বিজ্ঞপ্তিতে ভর্তির দশম মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। এ মেধাতালিকায় থাকা ভর্তিচ্ছুদের আগামী ২৫ জানুয়ারি সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর অফিস থেকে ইয়েস কার্ড নিয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

প্রথম বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ জানুয়ারি থেকে প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। যা চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তি ফি সর্বমোট ‘এ’ ইউনিটে ১২ হাজার ১৫ টাকা, ‘বি’ ১০ হাজার ৫১৫ টাকা এবং ‘সি' ইউনিটে ১০ হাজার ৯৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে প্রাথমিক ভর্তির সময় গুচ্ছের মাধ্যমে ৫ হাজার টাকা নেওয়া হয়েছে।

ভর্তির সময় শিক্ষার্থীদের আবেদনপত্রের সঙ্গে দুই কপি ছবি, এসএসসি ও এইচএসসি পাশের মূল ট্রান্সক্রিপ্ট (ফেরত-যোগ্য) নিয়ে আসতে হবে। সেটি না থাকলে মূল সনদ আনতে বলা হয়েছে। কোনো শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকলে সে সব শিক্ষার্থীদের বিভাগীয় সভাপতির সুপারিশক্রমে মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেওয়া সাপেক্ষে ভর্তির অনুমতি দেওয়া হবে।

অপরদিকে দ্বিতীয় বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দশম মেধাতালিকায় ‘এ’ ইউনিটে ২৭১ জন, ‘বি' ইউনিটে ৪৯ জন এবং ‘সি’ ইউনিটে ২৯ জন ভর্তিচ্ছু বিষয়প্রাপ্ত হয়েছেন। নবম মেধাতালিকা থেকে প্রাথমিক ভর্তি শেষে এখনো ৩৪৯টি আসন খালি রয়েছে। দশম মেধাতালিকার ভর্তি শেষে আসন ফাঁকা থাকলে পরবর্তী ভর্তি কার্যক্রম সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://www.iu.ac.bd) জানানো হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া বলেন, কয়েকটি বিশ্ববিদ্যালয় আসন ফাঁকা রেখে ক্লাস শুরুর তারিখ ঘোষণা করেছে। আমাদের বিশ্ববিদ্যালয়েও আসন খালি রেখে প্রথমবর্ষের ক্লাস ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa