ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

কুয়েটে আইসিএমআইইই শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
কুয়েটে আইসিএমআইইই শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী সপ্তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইইই) ২০২২ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।  

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় অডিটরিয়ামে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য ও কুয়েটের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এহসানুল হক।

চিফ পেট্রন হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সোবাহান মিয়া। সভাপতিত্ব করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. এ এন এম মিজানুর রহমান।  

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- অরগানাইজিং সেক্রেটারি প্রফেসর ড. জহির উদ্দিন আহাম্মদ, টেকনিক্যাল কমিটির সভাপতি প্রফেসর ড. খন্দকার আফতাব হোসেন ও সেক্রেটারি প্রফেসর ড. মো. ইলিয়াস ইনাম।  

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এহসানুল হক বলেন, প্রকৌশল ও প্রযুক্তি ক্ষেত্রে উন্নয়নের জন্য গবেষণার কোনো বিকল্প নেই। আইসিএমআইইই’র মতো কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন ধরনের নতুন নতুন ধারণা পাওয়া যায়, যা শিক্ষা ও ইন্ডাস্ট্রির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

চিফ পেট্রন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, কনফারেন্স লব্ধ জ্ঞান টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার মধ্যে যোগসূত্র স্থাপনের কাজ করে। আন্তর্জাতিক মানের প্রকৌশল শিক্ষা নিশ্চিতকরণ এবং অত্যাধুনিক জ্ঞান বিজ্ঞান চর্চার জন্য এ ধরনের কনফারেন্স খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সম্মেলনে মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, এনার্জি, লেদার, টেক্সটাইল, কেমিক্যাল ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ের ওপর আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও বাংলাদেশের খ্যাতনামা অধ্যাপক, স্বনামধন্য গবেষক ও প্রকৌশলী কর্তৃক চারটি কী-নোট লেকচার ও ১৭টি প্যারালাল সেশনে ১০৭টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে।

২০১০ সাল থেকে প্রতি দুই বছর পরপর সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। আইসিএমআইইই-২০২২ এর স্পন্সর ইউডিডিএল গ্রুপ এবং সহযোগিতায় রয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হ্যামকো গ্রুপ, ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেড, বিএসআরএম, জেডটিই, খুলনা শিপইয়ার্ড, বিআরবি গ্রুপ, এনএস কন্সট্রাকশন, আবুল খায়ের স্টিল, পালস গ্রুপ, বাংলাদেশ কেবলস শিল্প লিমিটেড, আএফএল গ্রুপ, আল-মদিনা ফার্মাসিউটিক্যালস।    

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ