ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পদক পেলেন শাবির ৯ শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
পদক পেলেন শাবির ৯ শিক্ষার্থী

শাবিপ্রবি, (সিলেট): আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জ-২২ প্রতিযোগিতায় সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গণিত বিভাগের ৯ জন শিক্ষার্থী।

বুধবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুর রহমান।

 

তিনি আন্তর্জাতিক ম্যাথ চ্যালেঞ্জ২২ এর শাবিপ্রবির সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলানিউজকে বলেন, আন্তর্জাতিক ইয়ুথ গণিত চ্যালেঞ্জ একটি আন্তর্জাতিক সংগঠন, যারা প্রতিবছর আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জের আয়োজন করে সংগঠনটি। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশের অ্যাম্বাসেডর আবু নাসের শাহ মো. মারুফ আহমেদের তত্ত্বাবধায়নে সর্বমোট ৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ফাইনালে উত্তীর্ণ হয় ১৫ জন। এতে শাবির গণিত বিভাগের ৯ জন শিক্ষার্থী বিজয়ী হয়। তাদের মধ্যে ২ জন সিলভার পদক এবং ৭ জন ব্রোঞ্জ পদক পেয়েছেন।

শাবিপ্রবি থেকে সিলভার পদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন মারুফ, ২০২০-২১ সেশনের মো. রায়হান আহমেদ রাফি।  

ব্রোঞ্জ পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন গণিত বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী ওয়াসেক আল আজাদ অভি, রায়হান ইকবাল, শুভ পাল, নাজমুন নাহার, আবু শহীদ সালমান, মিনহাজ আহমেদ সামি, হাবিবুর রহমান।

প্রসঙ্গত, এবারের আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। এতে সুপারভাইজার হিসেবে ছিলেন ১ হাজার ৩শ শিক্ষক। এ প্রতিযোগিতাটি কোয়ালিফিকেশন রাউন্ড, প্রি-ফাইনাল, ফাইনাল এ তিন পর্বে সম্পন্ন হয়। প্রথম দুই রাউন্ড শেষে ফাইনালে মোট ১ হাকর ৮শ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। ফাইনালে প্রত্যেক প্রতিযোগীর জন্য ২০টি প্রশ্ন নির্ধারিত ছিল। প্রত্যেক প্রশ্নের জন্য ১ পয়েন্ট নির্ধারিত হয়। এ থেকে সর্বোচ্চ পয়েন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের গোল্ড-সিলভার-ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।