ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ‘কোড সামুরাই-আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন’ শুরু ২০ ডিসেম্বর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
ঢাবিতে ‘কোড সামুরাই-আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন’ শুরু ২০ ডিসেম্বর ঢাবিতে কোড সামুরাই-আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ২০২২ উপলক্ষে সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ‘কোড সামুরাই-আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ২০২২’ শুরু হবে ২০ ডিসেম্বর।  

শনিবার (১৭ ডিসেম্বর, ২০২২) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন কোড সামুরাই-হ্যাকাথন ২০২২-এর আহ্বায়ক অধ্যাপক ড. উপমা কবির। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোড সামুরাই-আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ২০২২ আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ, এক্সিকিউটিভ কমিটির সদস্য বীজেআইটি লিমিটেডের সিইও ড. মেহেদী মাসুদ, জান্নাতুন সাদিয়াত এবং জাপানের নাহো কাটসুকি।  

আগামী ২০-২১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সিএসই শিক্ষার্থীদের ৫০টি দল অংশ নেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ এবং বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি (বিজেআইটি) যৌথভাবে এ হ্যাকাথনের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও জাপান-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এবারের হ্যাকাথন আয়োজন করা হয়েছে।

লিখিত বক্তব্যে জানানো হয়, ‘হ্যাকাথন’ এক ধরনের ‘প্রবলেম বেজড প্রোগ্রামিং’ প্রতিযোগিতা। হ্যাকাথনে অংশ নেওয়া প্রতিযোগীরা বিভিন্ন ধরনের বৈশ্বিক কিংবা স্থানীয় সমস্যার সফটওয়্যারভিত্তিক সমাধান বের করার সুযোগ পায়। আধুনিক প্রযুক্তি শিল্পের বিকাশ ও মানুষের জীবনধারার উন্নতিতে দারুণভাবে ভূমিকা রাখছে। ইন্টারনেট অব থিংস (আইওটি), কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) ও রোবোটিক্স— এগুলো এখন প্রযুক্তিনির্ভর সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাই কোড সামুরাই হ্যাকাথনের লক্ষ্য হলো, শিক্ষার্থীদের আসন্ন বিপ্লবের জন্য প্রস্তুত করা যাতে তারা সমাজ ও অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এ আয়োজন তাদের ভবিষ্যত ক্যারিয়ারে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। প্রতিযোগিতায় সেরা পারফরম্যান্সকারী দলগুলোর জন্য ১০ লাখ টাকার বেশি মূল্যের পুরস্কার জিতে নেওয়ার আকর্ষণীয় সুযোগ রয়েছে। অন্যসব অংশগ্রহণকারীর জন্যও থাকছে বিশেষ স্বীকৃতি। পাশাপাশি জাপানে ইন্টার্নশিপ এবং মর্যাদাপূর্ণ আইটি ক্যারিয়ার গড়ার জন্য সুযোগ পাবেন যোগ্য প্রতিযোগীরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০ ডিসেম্বর (মঙ্গলবার) সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ‘কোড সামুরাই ২০২২— আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন’-এর উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। উদ্বোধনের পর মঙ্গলবার দুপুর ১২টায় সিএসই বিভাগের ল্যাবে প্রতিযোগিতা শুরু হবে। টানা ২৪ ঘণ্টার এ হ্যাকাথন বুধবার দুপুর ১২টা পর্যন্ত চলবে। প্রতিযোগিতা চলাকালীন বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, প্রকৌশলী ও সংশ্লিষ্ট খাতের পেশাজীবীদের সমন্বয়ে গঠিত বিচ প্যানেল প্রতিযোগীদের কার্যক্রম পর্যবেক্ষণ ও বিচার করবেন।
 
বুধবার বিকেল ৪টায় টিএসসি মিলনায়তনে হ্যাকাথনের সমাপন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদলের হাতে পুরস্কার তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতসহ বিশিষ্ট অতিথিরা সমাপনী আয়োজনে উপস্থিত থাকবেন ।  

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
এসকেবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।