ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

শিক্ষা

গণিতে ফেল করা সেই ৫২ পরীক্ষার্থী পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
গণিতে ফেল করা সেই ৫২ পরীক্ষার্থী পাস ফাইল ফটো

ময়মনসিংহ: ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এসএসসি’র প্রকাশিত ফলাফলে ঈশ্বরগঞ্জ আঠারবাড়ি সরকারি কলেজ কেন্দ্রের গণিত পরীক্ষায় ফেল করা সেই ৫২ শিক্ষার্থীর সবাই পাস করেছে। এরই মধ্যে তাদের ফলাফল ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা সোয়া ৭টার দিকে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৭ নভেম্বর ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফলে এক হলের এই ৫২ পরীক্ষার্থীকে ফেল দেখানো হয়।

এনিয়ে ভুক্তভোগী পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মাঝে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হলে ঘটনাটি তদন্তের দাবি জানান তারা।

এরপর এ ঘটনায় গত ২৯ নভেম্বর দেশের র্শীষ সারির জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজে ‘এক হলের ৫২ পরীক্ষার্থী গণিতে ফেল, তদন্তের দাবি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে টনক নড়ে বোর্ড কর্তৃপক্ষের।

সূত্রমতে, এবারের এসএসসি পরীক্ষায় আঠারবাড়ি সরকারি কলেজের ৮নং কক্ষে কেন্দুয়া উপজেলার শহীদ স্মৃতি বিদ্যাপীঠের ব্যবসায় শিক্ষা বিভাগের মোট ৬০ পরীক্ষার্থী অংশ নেন।

এর মধ্যে ২৮ নভেম্বর এসএসসি’র প্রকাশিত ফলাফলে ৮ ছাত্রী ব্যতীত বাকি ৫২ ছাত্র এসএসসির ফলাফলে গণিত বিষয়ে অকৃতকার্য হয়েছিল।

এদিকে পরীক্ষার উত্তরপত্র নিরীক্ষণে কতৃকার্য হওয়া শিক্ষার্থীদের মধ্যে আনন্দ সৃষ্টি হয়েছে। এ সময় তারা উচ্ছ্বাস প্রকাশ করে একে অপরকে মিষ্টি খাইয়ে আনন্দ প্রকাশ করে।  

তাদের মধ্যে ওই হলের পরীক্ষার্থী ইয়াসির আরাফাত প্রান্ত বলেন, আমার গণিত পরীক্ষা খুব ভালো হয়েছিল। কিন্তু আগের ফলাফলে আমাকে ফেল দেখানো হয়েছিল। কিন্তু ওই ফল মেনে নিতে আমার খুব কষ্ট হচ্ছিল। নীরবে অনেক কেঁদেছি। আল্লাহ রহমতে উত্তরপত্র নিরীক্ষণে আমি জিপিএ-৫ পেয়ে পাশ করেছি। এখন খুব ভালো লাগছে।

এ বিষয়ে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল বলেন, পরীক্ষার প্রশ্ন বিতরণকালে সেট কোড সদস্যা হয়েছিল। এরপর ভুক্তভোগীদের আবেদনের প্রেক্ষিতে তাদের উত্তরপত্র নিরীক্ষণ করা হয়েছে। এতে তারা সবাই পাস করেছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa