ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজিএমইএ-তে টেক্সটাইল টেকনোলজি বিজনেস সেন্টার উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
বিজিএমইএ-তে টেক্সটাইল টেকনোলজি বিজনেস সেন্টার উদ্বোধন

ঢাকা: রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে টেক্সটাইল শিল্পের জন্য একটি ওয়ান-স্টপ রিসোর্স সেন্টার এবং জ্ঞানকেন্দ্র (নলেজ হাব), টেক্সটাইল টেকনোলজি বিজনেস সেন্টার (টিটিবিসি) উদ্বোধন করা হয়েছে।

রোববার (২০ নভেম্বর) এর উদ্বোধন করা হয়।

 

এ সময় বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত উইন ইপ পিটারসেন এবং বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য আইএফসি কান্ট্রি ম্যানেজার মার্টিন হোন্টম্যান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উপস্থিত থেকে সেন্টার অব ইনোভেশন, ইফিশিয়েন্সি এবং ও এসএইচ (সিইও এসএইচ) কেন্দ্রে টিটিবিসি উদ্বোধন করেন।

টিটিবিসির লক্ষ্য হচ্ছে টেক্সটাইল শিল্পের জন্য একটি ডেডিকেটেড প্লাটফর্ম অফার করা, যার মাধ্যমে টেক্সটাইল শিল্পের জন্য একটি নেতৃস্থানীয় জ্ঞানকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে, সেখান থেকে সম্পদের দক্ষ ব্যবহার বিষয়ে বিশেষ তথ্য পাওয়া যাবে এবং টেক্সটাইল শিল্পের জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক প্রযুক্তি সরবরাহকারীদের সঙ্গে ব্যবসায়িক সংযোগ স্থাপনে সহায়তা করা হবে।

বাংলাদেশে টেক্সটাইল সেক্টরের প্রতিযোগিতা বাড়াতে এবং বর্তমানের বেসিক কটন আইটেম ভিত্তিক ব্যবসায়িক মডেল থেকে সরে এসে জটিল উৎপাদনের দিকে যাওয়ার জন্য সম্পদ সাশ্রয়ী প্রযুক্তি এবং প্রযুক্তি সরবরাহকারীদের বিষয়ে নির্ভরযোগ্য তথ্যের প্রয়োজন রয়েছে।

টিটিবিসি সিইওএসএইচ কেন্দ্রের এবং বস্ত্র শিল্পের টেকসই প্রবৃদ্ধি এবং প্রতিযোগিতার জন্য সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে ।

স্বাগত বক্তব্যে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ পোশাক শিল্প টেকসই প্রবৃদ্ধি বজায় রাখার জন্য টেকসই উন্নয়ন ও উদ্ভাবনের প্রতি সর্বোচ্চ প্রদানের পাশাপাশি মৌলিক আইটেমগুলোর বাইরে যেয়ে উচ্চমূল্যের পণ্যগুলোর ওপর গুরুত্ব দিচ্ছে।  

তিনি আরও বলেন, যেহেতু সাসটেইনেবিলিটি শিল্পকে এগিয়ে যেতে সাহায্য করতে পারে, তাই শিল্পের নলেজ হাব হিসেবে টেক্সটাইল টেকনোলজি বিজনেস সেন্টার, টেকসই শিল্পের রূপান্তরে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বাংলাদেশের পোশাক শিল্পের সব পরিস্থিতিতে অদম্য থাকার ভূয়সি প্রশংসা করেন এবং টিটিবিসির মতো উদ্ভাবনামূলক উদ্যোগের ওপর জোর দেন, যা এলডিসি পরবর্তী যুগে শিল্পকে প্রতিযোগিতামূলক ও টেকসই করতে গুরুত্বপূর্ন অবদান রাখবে।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইন ইস্ট্রপ পিটারসেন বলেন, যে কোনো সফল ব্যবসার ডিএনএতে টেকসইতা থাকতে হবে। সাহায্য নির্ভরতা থেকে বেরিয়ে এসে বাণিজ্য বৃদ্ধিতে রূপান্তরের ক্ষেত্রে সরকারিখাত কিভাবে কিভাবে ভূমিকা পালন করতে পারে, সে বিষয়টিও তিনি তার বক্তব্যে তুলে ধরেন।

বাংলাদেশ, ভুটান এবং নেপালের জন্য আইএফসি কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান পোশাক শিল্পকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বিজিএমইএর ভূমিকার প্রশংসা করেন। তিনি পোশাক শিল্পের টেকসই প্রতিযোগিতার জন্য উচ্চ-মূল্যের পণ্য উৎপাদনের উপর গুরুত্ব দেন।  

টেক্সটাইল শিল্পের জন্য একটি বিশ্বাসযোগ্য জ্ঞান কেন্দ্রের চাহিদা পূরণের লক্ষ্যে আইএফসি এর পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল প্রোগ্রাম এবং ডেনিশ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এজেন্সি ও বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের মাধ্যমে ডেনমার্ক সরকারের সহযোগিতায় টিটিবিসি প্রতিষ্ঠা করা হয়েছে। ।

বিজিএমইএ-এর উদ্ভাবন কেন্দ্রে টিটিবিসির সূচনায় কেন্দ্রের গবেষণা ও প্রশিক্ষণের অফারগুলোকে সম্প্রসারিত করার সম্ভাবনা রয়েছে, যেখানে রিসোর্স ইফিশিয়েন্সি কনসাল্টিং সেবাগুলো অন্তর্ভূক্ত থাকবে এবং পিএসিটি প্রোগ্রাম শেষ হওয়ার পরও কার্যক্রম অব্যাহত রাখার সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে নেদারল্যান্ডস ও ডেনমার্কের দূতাবাসের প্রতিনিধিদের পাশাপাশি বিজিএমইএ এবং আইএফসির প্রতিনিধিদের সঙ্গে পিএসিটি প্রোগ্রাম ম্যানেজার নিশাত শহীদ চৌধুরীও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।