ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৮ ও ২১৮০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫৫২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩০৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টি কোম্পানির, কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো—অরিয়ন ফার্মা, সি পার্ল ফুড, নাভানা ফার্মা,পদ্মা লাইফ, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো, সামিট অ্যালায়েন্স, ডেল্টা লাইফ ও আমরা টেকনোলজি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৪৪ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ৫৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa