ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আল হারামাইন সিকিউরিটিজের যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
আল হারামাইন সিকিউরিটিজের যাত্রা শুরু বৃহস্পতিবার যমুনা ফিউচার পার্কে আল হারামাইন সিকিউরিটিজের উদ্বোধন করা হয় | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দুবাইভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান আল-হারামাইন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে পুঁজিবাজারে আত্মপ্রকাশ করলো আল হারামাইন সিকিউরিটিজ।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাজধানীর যমুনা ফিউচার পার্কে প্রতিষ্ঠানটির ব্রোকারেজ হাউজটির উদ্বোধন করেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বর্তমানে যে অর্থনৈতিক অবস্থা তা বিশ্বের অনেক উন্নত দেশের চেয়েও ভালো। আমাদের দেশে ব্যাংকিং সেক্টরে যে কথা হচ্ছে, আসলে তা নয়। আমাদের দেশে কিছু লোক হুন্ডির মাধ্যমে টাকা আনছে। আমাদের ফরেন এক্সচেঞ্জে কোনো সমস্যা নেই। ব্যাংকে গিয়ে টাকা পায়নি এমন কেউ বলতে পারবে না। ব্যাংকগুলো সুন্দরভাবে কাজ করছে। দিনদিন ব্যাংকিং সেক্টরগুলো আরও মজবুত হচ্ছে। ব্যাংকিং সেক্টর নিয়ে এত কথা বলার কারণ হচ্ছে, আমাদের অর্থনীতিতে কোনো অস্থিরতা নেই।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে শেয়ার মার্কেটের ভূমিকা আরও বড় পরিসরে নিয়ে যাওয়ার জন্য নতুন নতুন বিষয় নিয়ে আসছি। দেশের মুদ্রাবাজার ও পুঁজিবাজার এখন যৌথভাবে অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

আল হারামাইন গ্রুপের চেয়ারম্যান মাহতাবুর রহমান বলেন, বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান ক্ষেত্র হয়ে দাঁড়িয়েছে। দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের বিশেষ অবদান রাখতে নতুন কমিশন গঠন করা হয়েছে। নতুন কমিশন বেশ কিছু উদ্যোগ নিয়েছে, যার কারণে পুঁজিবাজারে অনেকেই নতুন করে আবার এসেছে, অনেকে বিনিয়োগ করছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে সারাবিশ্বেই অর্থনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, শেয়ারবাজারে লাভ-লোকসান হবেই। শুধু লাভ হবে এটা ভেবে বিনিয়োগ করা যাবে না। আপনারা সবকিছু দেখে বিনিয়োগ করবেন। আর ধৈর্য্য ধরে থাকবেন। সবকিছু বিক্রি করে বিনিয়োগ করা উচিত।

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, বাংলাদেশে বর্তমান পরিস্থিতির বিষয়ের দিকে নজর দিলে বলা যায়, বিশ্বের খুব কম রাষ্ট্রই ১০ বছর ধারাবাহিকভাবে অর্থনৈতিক অগ্রগতি হয়েছে। কিন্তু করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ বৈশ্বিক নানা কারণে অর্থনৈতিক একটি চাপে রয়েছে। তবে এতে বর্তমান সময়ে যে ব্যাংক খাত নিয়ে অস্থিরতা দেখা যাচ্ছে, মানুষের মধ্যে নেতিবাচক আলোচনা হচ্ছে তেমনটি হওয়ার কথা নয়, হবে না।

আল হারামাইন সিকিউরিটিজের লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামসুজ্জামান উজ্বল বলেন, আল হারামাইন সিকিউরিটিজ শেয়ার মার্কেটের সকল নিয়মনীতি মেনেই কাজ করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আল হারামাইন সিকিউরিটিজ লিমিটেডের উপদেষ্টা বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হুমায়ুন কবির, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী মুকুল, বাংলাদেশ রেলওয়ের সাবেক সচিব সেলিম রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।