ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মোবাইল ব্যাংকিং সেবার পরিধি বাড়ছে

সিনিয়র করেসপন্ডেড | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
মোবাইল ব্যাংকিং সেবার পরিধি বাড়ছে

ঢাকা: দুই মাস মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন কমার পর সেপ্টেম্বর মাসে লেনদেন ও গ্রাহক বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

তথ্যানুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয়েছে ৮৭ হাজার ৬৮৫ কোটি টাকা। আগের মাস আগস্টে লেনদেন হয়েছিল ৮৭ হাজার ৪৪৬ কোটি টাকা। এক মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৩৯ কোটি  টাকা। বৃদ্ধির হার দশমিক ২৭ শতাংশ।

তথ্য বলছে, জুলাই মাসে ৮৯ হাজার ১৬৯ কোটি টাকার লেনদেন হয়। জুনে লেনদেন ছিল ৯৪ হাজার ২৯৩ কোটি টাকা। আর এপ্রিলে একক মাস হিসেবে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। লেনদেন হয় ১ লাখ ৭ হাজার ৪৬০ টাকা। এরপর মে মাসে লেনদেন কমে দাঁড়ায় ৭৬ হাজার ৩১২ কোটি টাকা।

মোবাইল ব্যাংকিং দেশের ব্যাংকিং সেবায় নতুন সম্ভাবনার পাশাপাশি অর্থনীতিতে বড় ধরনের গতি সঞ্চার করেছে। মোবাইল ব্যাংকিংয়ের এই সেবায় যোগ হয়েছে নতুন কর্মসংস্থান। এর প্রভাব পড়ছে লেনদেনে।

বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়সহ দেশে বর্তমানে ১৩টি প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সেবা দিচ্ছে। ডাক বিভাগের সেবা ‘নগদ একই ধরনের সেবা দিচ্ছে। তবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির মোবাইল ব্যাংকিং সেবা এই হিসাবে এতদিন অন্তর্ভুক্ত ছিল না। সেপ্টেম্বরের প্রতিবেদনে নগদ-এর মাধ্যমে করা লেনদেনও অন্তর্ভুক্ত করা হয়েছে।

সেপ্টেম্বর মাসে নিবন্ধিত গ্রাহকের সংখ্যাও বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, সেপ্টেম্বর মাসে  সারাদেশে মোবাইল ব্যাংকিংয়ের নিবন্ধিত গ্রাহক দাঁড়িয়েছে ১৮ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ৯৩২ জন। এর মধ্যে পুরুষ গ্রাহক ১০ কোটি ৭৩ লাখ ১০ হাজার ৫৪ ও নারী সাত কোটি ৭৫ লাখ ৩২ হাজার ৭৮২ জন।

আগস্টে নিবন্ধিত গ্রাহক ছিল ১৮ কোটি ৩২ লাখ ২৪ হাজার ৬১০। এর মধ্যে পুরুষ ১০ কোটি ৬২ লাখ ২০ হাজার ৮৮১ ও নারী গ্রাহক সাত কোটি ৬৫ লাখ ৯৬ হাজার ৩৮২। সে হিসাবে এক মাসে গ্রাহক বেড়েছে ২০ লাখ ৩৩ হাজার ৩২২ জন।

একই সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ১২৮টি। আগস্টে তা ছিল ১৪ লাখ ৯৩ হাজার ৩৯৮টি।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
জেডএ /জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।