ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন নামলো ৫০০ কোটি টাকার নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
ডিএসইর লেনদেন নামলো ৫০০ কোটি টাকার নিচে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

তবে দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৫৬ ও ২১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৬৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৯২ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫৬০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টি কোম্পানির, কমেছে ১১টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো-জেনেক্স, অরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, গ্লোবাল ইসলামি ব্যাংক, সামিট অ্যালায়েন্স, নাভানা ফার্মা, সী পার্ল ফুড, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো ও আমরা নেটওয়ার্ক।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪০টির, কমেছে ১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৩টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ১২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।