ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০২৩ সালে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
২০২৩ সালে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ

ঢাকা: ২০২৩ সালের ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বছরটিতে শুক্র ও শনিবার ছাড়া আরও ১৫ দিন ব্যাংক বন্ধ থাকবে।

 

রোববার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে ছুটির এ তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

তালিকা অনুযায়ী ২০২৩ সালে উৎসব ও বিভিন্ন দিবস উপলক্ষে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এছাড়া ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। সব মিলিয়ে আগামী বছর ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে। এর মধ্যে ৫ দিন শুক্র ও ৪ দিন শনিবার।

২০২৩ সালের ছুটির তালিকার মধ্যে রয়েছে: ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ৮ মার্চ শবে বরাত, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১৯ এপ্রিল শবে কদর, ২১ এপ্রিল জুমাতুল বিদা, ২১-২৩ এপ্রিল ঈদুল ফিতর, ১ মে মহান মে দিবস, ৪ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ২৮-৩০ জুন ঈদুল আজহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ২৯ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.), ২৪ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন), ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে এবং কোনো লেনদেন হবে না।

তবে ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষে ছুটি পরিবর্তন হতে পারে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।