ঢাকা, সোমবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সার্কিট ব্রেকার তুলে নেওয়ায় লেনদেন বন্ধ ছিল: ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
সার্কিট ব্রেকার তুলে নেওয়ায় লেনদেন বন্ধ ছিল: ডিএসই ডিএসই

ঢাকা: লেনদেন বন্ধ থাকার জন্য কোন প্রযুক্তিগত ত্রুটি ছিল না বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।  

ডিএসই মার্কেট অপারেশন ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের ওপর সার্কিট ব্রেকার তুলে নেওয়ার ফলে মার্কেট বন্ধ রাখা হয়।

এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে ডিএসই কর্তৃপক্ষ।  

রোববার (৩০ অক্টোবর) ডিএসইর উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, লেনদেন বন্ধ থাকার জন্য কোনো প্রযুক্তিগত ত্রুটি নেই। ডিএসই মার্কেট অপারেশন ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের ওপর সার্কিট ব্রেকার তুলে নেওয়ার ফলে মার্কেট বন্ধ রাখা হয়। এই ভুল সংশোধন করে মার্কেট সকাল ৯টা ৩০ মিনিট এর পরিবর্তে ১১টায় চালু করা হয়। যা দুপুর ২টা ৩৫ মিনিট পর্যন্ত চলবে। এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

এর আগে, সকাল থেকে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বন্ধ ছিল। সমস্যা কাটিয়ে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর লেনদেন শুরু হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নির্ধারিত সময়েই লেনদেন শুরু হয়েছে।

এদিকে ২৪ অক্টোবর ডিএসইতে ট্রেডিং সফটওয়্যারে সমস্যা দেখা দিয়েছিল। ওইদিন সকাল ১০টা ৫৮ মিনিট থেকে বন্ধ হয়ে যায় লেনদেন। যা ২টা ১০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল। এরপরে আবারও লেনদেন শুরু হয় দুপুর ২টা ১০ মিনিটে। যা চলে ২টা ২৫ মিনিট পর্যন্ত। ওইদিন পোস্ট ক্লোজিং সেশন কমিয়ে ৫ মিনিট বা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।