ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের পতন, কারিগরি ত্রুটির জন্য দুঃখ প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
পুঁজিবাজারে সূচকের পতন, কারিগরি ত্রুটির জন্য দুঃখ প্রকাশ ছবি: সংগৃহীত

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৪ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে লেনদেন কমেছে। এদিন ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যার কারণে এক ঘণ্টা ৫৩ মিনিট লেনদেন হয়েছে।

তবে সিএসইতে পুরো সময়জুড়েই লেনদেন হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সকাল ১০টা ৫৮ মিনিট থেকে ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা দেখা দেয়। এজন্য  দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল লেনদেন কার্যক্রম। পুনরায় লেনদেন শুরু হয়ে ২টা ১০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত চলে।

এদিকে এ অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে। ডিএসইর ডিজিএম শফিকুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দুঃখ প্রকাশ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়, ট্রেডিং সিস্টেমে কারিগরি সমস্যার কারণে ২৪ অক্টোবর সকাল ১০টা ৫৮ মিনিটে ডিএসইর লেনদেন বন্ধ হযে যায়। ডিএসইর আইটি এবং নাসডাক টিমের যৌথ প্রচেষ্টায় এ সমস্যার সমাধান করে দুপুর ২টা ১০ মিনিটে পুনরায় লেনদেন শুরু করে, যা দুপুর আড়াইটা পর্যন্ত চলে। এ অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

অন্যদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৪ ও ২২৪৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৩৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৮৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮টি কোম্পানির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩১টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১০ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।