ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন কমলো আড়াই হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন কমলো আড়াই হাজার কোটি টাকা

ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে। বিদায়ী সপ্তাহে (২-৬ অক্টোবর) পুঁজিবাজারে লেনদেন আড়াই হাজার কোটি টাকা কমেছে।

এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ২৭ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকা ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ৪৪৪ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার টাকা কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ হাজার ২৭৮ কোটি ১৭ লাখ ৮০ হাজার ৪৯৮ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৩০৬ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ১৬৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে দুই হাজার ০২৭ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার ৬৬৬ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৬২ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৬৯.৫১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২৩.৭৫ পয়েন্ট বা ১.৬৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩১.১৫ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৩.৪৮ পয়েন্টে এবং দুই হাজার ৩৬১.৫৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৯ হাজার ৯১৪ কোটি ৪ লাখ ৮৫ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২১ হাজার ৬৭৬ কোটি ৪৫ লাখ ৬২ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন এক হাজার ৭৬২ কোটি ৪০ লাখ ৭৭ হাজার টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২টি শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৯ কোটি ১৯ লাখ ৯১ হাজার ৪২৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩৪ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৬৫৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪৪৪ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার ২৩১ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩.৩২ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৩২.৬০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৭টির দর বেড়েছে, ৭৮টির কমেছে এবং ১৪২টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।