ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মালয়েশিয়াকে এফটিএ স্বাক্ষরের অনুরোধ অর্থমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
মালয়েশিয়াকে এফটিএ স্বাক্ষরের অনুরোধ অর্থমন্ত্রীর

ঢাকা: বাংলাদেশ মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করতে আগ্রহী। এই চুক্তি দ্রুত বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

একই সঙ্গে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদার করতে আহ্বান জানান তিনি।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দপ্তরে বার্ষিক সভার অংশ হিসেবে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী ও প্রতিনিধিদলের সঙ্গে দ্বিপাক্ষিক সভায় এ অনুরোধ জানান অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অর্থনীতির সব সেক্টরে বাংলাদেশি কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ অবশ্যই কৃতজ্ঞ। পাশাপাশি আরও অধিক পরিমাণে জনশক্তি রপ্তানি করতে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান। মালয়েশিয়া থেকে এলএনজি আমদানির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরেও আমরা অত্যন্ত আনন্দিত এবং আশা করি এটি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে আরও বাণিজ্যিক/অর্থনৈতিক সম্পৃক্ততার পথ প্রশস্ত করবে। প্রয়োজন অনুপাতে এলএনজি আমদানির বিষয়ে তিনি মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান।

তিনি বলেন, মালয়েশিয়া আমাদের এফডিআই এর জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস দেশ। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত, প্রধানত টেলিকম খাতে মালয়েশিয়া  থেকে এফডিআই স্টক দাঁড়িয়েছে ৭৮৮ মিলিয়ন মার্কিন ডলার। আর্থিক ও অন্যান্য সুবিধার দিক থেকে বাংলাদেশ এফডিআই-এর জন্য একটি আকর্ষণীয় গন্তব্য।

মালয়েশিয়াকে বাংলাদেশে অধিক বিনিয়োগ করার জন্য অনুরোধ করেন অর্থমন্ত্রী। বাংলাদেশ মালয়েশিয়ার সাথে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করতে আগ্রহী। এটি যাতে দ্রুত বাস্তবায়ন করা হয় সে বিষয়ে তিনি বিশেষভাবে অনুরোধ করেন।

মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী ইব দাতো ইন্দার মোহা শর আবদুল্লাহ বলেন, বাংলাদেশ মালয়েশিয়া দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ), আরও অধিক পরিমাণে এলএনজি আমদানি ও জনশক্তি রপ্তানির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে আলোচনা করে পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে বাংলাদেশকে রাইজিং স্টার হিসাবে অবিহিত করেন। বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার এই সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাবে। পাশাপাশি এক অনির্ধারিত বৈঠকে অর্থমন্ত্রী ভুটানের অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ ও ভুটানের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলাপ আলোচনা করেন।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ঊর্ধ্বগামী বাণিজ্য বিদ্যমান। ২০২০-২১ অর্থবছরে মালয়েশিয়ায় বাংলাদেশের রপ্তানি ছিল ৩০৬ মিলিয়ন মার্কিন ডলার এবং মালয়েশিয়া থেকে আমদানি ছিল ১.৫৭ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে। গত বছর বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অর্ধ মিলিয়ন (৫,৫৯,২০০) ডোজ দেওয়ায় অর্থমন্ত্রী মালয়েশিয়া সরকারের প্রতি ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।