ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

চ্যালেঞ্জ মোকাবিলা ও বাণিজ্য সহজ করতে কমিটি  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
চ্যালেঞ্জ মোকাবিলা ও বাণিজ্য সহজ করতে কমিটি  

ঢাকা: বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবিলা এবং ব্যবসা-বাণিজ্য আরও সহজ করতে, প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে, সরকার ও বেসরকারিখাতের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সমন্বয়ে একটি পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে-‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’।

এই কমিটি ব্যবসা-বাণিজ্যের বর্তমান সমস্যা চিহ্নিত করে-সেই আলোকে সুপারিশ করবে।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন (ডিটিও) উংয়ের মহাপরিচালক মো. হাফিজুর রহমানকে প্রধান করে ১৮ সদস্যের এই কমিটি গঠন করা হয়।

এতে, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ আরও কয়েকটি চেম্বারের প্রতিনিধি, গবেষণা সংস্থা এবং বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাইকাসহ অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা রয়েছেন।

ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন নেওয়া থেকে শুরু করে অন্যান্য সেবা কীভাবে আরও সহজ করা যায়-সেসব বিষয়ে সুপারিশ করবে পরামর্শক কমিটি।  

আমদানি-রপ্তানি কার্যক্রমসহ অন্যান্য সেবা গ্রহণের ক্ষেত্রে ব্যবসায়ীরা কোন ধরনের সমস্যা মোকাবিলা করছেন-সেগুলোও চিহ্নিত করা হবে।

‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’ এর সুপারিশের আলোকে সরকার ব্যবসায় পরিবেশের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। সেক্ষেত্রে উন্নয়ন সহযোগীদের নিকট থেকে কারিগরি ও আর্থিক সহায়তাও নেওয়া হবে। শীঘ্রই কমিটি তাদের কাজ শুরু করবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa