ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই বাজারেই লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
দুই বাজারেই লেনদেন কমেছে

ঢাকা: ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৩৬ ও ২৩৬৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ১ হাজার ৬৬৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৪২ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টি কোম্পানির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএসসি, জেএমআই হসপিটাল, শাহজিবাজার পাওয়ার, একমি ল্যাব, ইউনিক হোটেল, লাফার্জহোলসিম, বসুন্ধরা পেপার ও ইস্টার্ন হাউজিং।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৩৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৭টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৯৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২৬ কোটি ৪৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।