ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিরেক্ট অপারেটর বিলিং নিয়ে রবি-এটুআইয়ের সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
ডিরেক্ট অপারেটর বিলিং নিয়ে রবি-এটুআইয়ের সমঝোতা

ঢাকা: দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিভিন্ন সরকারি সেবার অর্থ পরিশোধের প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে ডিরেক্ট অপারেটর বিলিং (ডিওবি) পেমেন্ট সিস্টেম চালু করতে একসঙ্গে কাজ করবে আইসিটি বিভাগের অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) এবং রবি আজিয়াটা লিমিটেড।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

এটুআইয়ের প্রজেক্ট ডিরেক্টর ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির এবং রবির চিফ স্ট্র্যাটেজি অফিসার রুহুল আমিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউ-টি সই করেন।  

ডিওবি হলো একটি অর্থপ্রদানের পদ্ধতি যার মাধ্যমে মোবাইল ফোন গ্রাহকরা এয়ারটাইম ব্যবহার করে বিভিন্ন ডিজিটাল সেবা, ইউটিলিটি বিল ইত্যাদির অর্থ পরিশোধ করতে পারেন। সব সরকারি সেবায় ডিওবি চালু হলে পেমেন্ট চ্যানেলের ঝক্কি দূর করা সম্ভব হবে এবং একইসঙ্গে দেশের সব নাগরিক বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠী ঘরে বসে বিভিন্ন ডিজিটাল সেবা উপভোগ করতে পারবেন। চুক্তির আওতায় ডিওবি ভিত্তিক নতুন নতুন সেবা বাস্তবায়নের লক্ষ্যে একযোগে কাজ করবে এটুআই ও রবি।

এ সময় এটুআইয়ের প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ মাজেদুল ইসলাম, ডিজিটাল সার্ভিস ২-এর টিম লিড (উপ-সচিব) খন্দকার মনোয়ার মোরশেদ, হেড অব ডিজিটাল বিজনেস রেজওয়ানুল হক জামি, ন্যাশনাল কনসালটেন্ট মোহাম্মদ মশিউর রহমান, রবির ভিএএস অ্যান্ড নিউ বিজনেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী, পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড সাসটেইনেবিলিটির ভাইস প্রেসিডেন্ট শরীফ শাহ জামাল রাজ, জেনারেল ম্যানেজার ভিএএস অ্যান্ড নিউ বিজনেস শফিক শামসুর রাজ্জাকসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এমআইএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।