ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন কমেছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
পুঁজিবাজারে সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন কমেছে 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১১ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে ৬ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৩৮ ও ২৩৭৩ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে এক হাজার ৬৯১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৯৬ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮৮৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৫টি কোম্পানির, কমেছে ২১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, শাইনপুকুর সিরামিক, লাফার্জ হোলসিম, বেক্সিমকো ফার্মা, অরিয়ন ইনফিউশন, নাহী অ্যালুমিনিয়াম, এসিআই ফর্মূলেশন,  বিএসসি ও জেএমআই হসপিটাল।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির, কমেছে, ১৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa