ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে জ্বালানি, ট্রান্সপোর্ট ও এগ্রো প্রসেসিংয়ে বিনিয়োগে আগ্রহী ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
বাংলাদেশে জ্বালানি, ট্রান্সপোর্ট ও এগ্রো প্রসেসিংয়ে বিনিয়োগে আগ্রহী ভারত ফাইল ছবি

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগের প্রস্তাব দিয়েছে ভারত। দেশটির ব্যবসায়ীরা বাংলাদেশে জ্বালানি, ট্রান্সপোর্ট ও এগ্রো প্রসেসিং কার্যক্রমে বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন।

এছাড়া, আদানি গ্রুপ বাংলাদেশে সাড়ে ৪ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) রংপুরে দু’দিনের সফরে এসে নগরীর সেন্ট্রাল রোড়ের নিজ বাসভবনে  ভারত সফর প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময় দেশটির ব্যবসায়ীরা তার সঙ্গে দেখা করে এই বিনিয়োগের প্রস্তাব দেন এবং এ বিষয়ে সহযোগিতা কামনা করেন। প্রধানমন্ত্রী ভারতের ব্যবসায়ীদের সব কথা শুনেছেন এবং সহযোগিতার আশ্বাস দিয়েছেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নিজ দেশের এগিয়ে যাওয়ার সঙ্গে বাংলাদেশকে পাশে চেয়েছেন। তিস্তা নদীর পানি চুক্তি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আশা করা যায় তিস্তার পানি চুক্তি হতে আর বেশি সময় লাগবে না।

ভোজ্য তেলের দাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিশ্ব বাজারে সয়াবিন তেলের দাম কমেছে, কিন্তু দেশে ডলারের দাম বেড়ে যাওয়ায় এর সুফল পাওয়া যাচ্ছে না। ডলারের দামের সঙ্গে বিশ্ব বাজারে তেলের দাম সমন্বয় করা হচ্ছে। অল্প সময়ের মধ্যে আরও এক ধাপ সয়াবিন তেলের দাম কমবে বলে আশা করছি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়াসহ অন্য দেশ থেকে বিভিন্ন খাদ্য পণ্য আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমে আসবে। এছাড়া টিসিবির মাধ্যমে এক কোটি অস্বচ্ছল পরিবারকে সাশ্রয়ী দামে খাদ্য সামগ্রী বিক্রির মাধ্যমে দেশের ৫ কোটি মানুষ এর সুবিধা পাচ্ছে। খোলা বাজারে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে। দেশের মানুষের যেন কষ্ট না হয়, সে জন্য সরকার সবধরনের পদক্ষেপ নিয়েছে।

এ সময় জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি, মাহিগঞ্জ দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ টিটুসহ অন্যরা উপস্থিত ছিলেন। পরে বাণিজ্যমন্ত্রী রংপুর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় যোগ দেন এবং নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
জিসিজ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।