ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং সম্মেলনের পর্দা নামলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ব্যাংকিং সম্মেলনের পর্দা নামলো দুই দিনব্যাপী ৯ম বার্ষিক ব্যাংকিং সম্মেলন সম্পন্ন হয়েছে | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: পর্দা নামলো ৯ম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিম) উদ্যোগে দুই দিনব্যাপী এই আয়োজনে ৮টি প্ল্যানারি সেশনে বিভিন্ন বিষয়ের ওপর ৩০টি প্রবন্ধ উপস্থাপিত হয়েছে।

রোববার (২৮ আগস্ট) সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী যে, বিভিন্ন সেশনে ব্যাংকিং নিয়ে যে আলোচনা হলো, সেগুলো এই সম্প্রর্কিত নীতি নির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে। আমি এজন্য বিআইবিএমকে অভিনন্দন জানাই।

এবারের সম্মেলনের আয়োজন সহযোগী জিআইজেড-এর প্রতিনিধি ডানা ডি লা ফন্টেইন বলেন, আজ এখানে থাকতে পেরে আমি অত্যন্ত খুশি। বাংলাদেশকে আমি অভিনন্দন জানাই ‘টেকসই উন্নয়নের পথে’ প্রতিপাদ্যে অভূতপূর্ব সাফল্য অর্জন করায়। জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন বাংলাদেশ সরকারের বিভিন্ন খাতে যেমন: সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরসহ অনেকগুলো দফতরের সঙ্গে যৌথভাবে কাজ করছে। এর মূল উদ্দেশ্য বাংলাদেশের জনগণ যাকে উপকৃত হয়। যেই উন্নয়ন হবে টেকসই এবং সবুজ উন্নয়ন।

দ্বিতীয় দিনের সমাপনী পর্বে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আক্তারুজ্জামান বলেন, এই ধরনের আয়োজন অনেক গুরুত্বপূর্ণ। ব্যাংকিং সেক্টরের উন্নয়নে এই আয়োজনের নতুন-নতুন আইডিয়া উন্মোচিত হবে। যেটি খুবই ফলপ্রসূ হবে বলে আমি মনে করি।  

সমাপনী পর্বে সূচনা বক্তব্য রাখেন বিআইবিএম-এর অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জি।

এর আগে বিকেলে সাসটেইনেবল রেটিংয়ে ভালো করার স্বীকৃতি হিসেবে ১০টি ব্যাংকিং ও ৫টি নন-ব্যাংকিং প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। পুরস্কার পাওয়া ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো হলো— ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও সিটি ব্যাংক।

নন-ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো হলো— অগ্রণী এসএমই ফাইন্যান্স, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বিআইএফএফএল, আইডিএলসি ফাইন্যান্স ও আইপিডিসি ফাইন্যান্স।

সমাপনী পর্ব শেষে ধন্যবাদ জানান আয়োজক কমিটির চেয়ারম্যান ড. শাহ মো. আহসান হাবীব। এরপর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে আনুষ্ঠানিকভাবে সম্মেলন শেষ হয়। দুই দিনব্যাপী সম্মেলনে দেশি-বিদেশি বিশেষজ্ঞ, ব্যাংকার, গবেষক এবং শিক্ষার্থীসহ প্রায় এক হাজার অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

২০১২ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশের ব্যাংকিং খাতের সবচেয়ে বড় অনুষ্ঠানটি আয়োজন করছে বিআইবিএম। এবারের বার্ষিক ব্যাংকিং সম্মেলনে বিশেষ সহযোগিতা করছে জিআইজেড বাংলাদেশ। ব্যাংকিং সম্মেলনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল— চ্যানেল আই, দৈনিক বণিক বার্তা এবং বিজনেস স্ট্যান্ডার্ড।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।