ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেনাটা বাজারে আনলো ‘ফোলেট ডিম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
রেনাটা বাজারে আনলো ‘ফোলেট ডিম’ সংবাদ সম্মেলনে কথা বলছেন রেনাটা লিমিটেডের এনিম্যাল হেলথ ডিভিশনের পরিচালক মো. সিরাজুল হক। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘ফোলেট ডিম’ নামে এক ধরনের নতুন ডিম বাংলাদেশে প্রথমবারের মতো বাজারজাত করেছে রেনাটার নিউট্রাসিউটিক্যালস ডিভিশনের সহযোগী প্রতিষ্ঠান পূর্ণভা।

এই ডিম গর্ভবতী নারীদের ফোলেট এসিড সমস্যা দূর করবে।

শিশু, কিশোর ও গর্ভবর্তী নারীদের জন্য বিশেষভাবে উপকারী এই ফোলেট (ভিটামিন বি১) লোহিত কণিকা তৈরিতে গঠন এবং বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

রোববার (২৮ আগস্ট) সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটিতে ফোলেট ডিমের আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেনাটা লিমিটেডের এনিম্যাল হেলথ ডিভিশনের পরিচালক মো. সিরাজুল হক এ তথ্য জানান।

সিরাজুল হক বলেন, এই ডিমের দাম কিছুটা বেশি হলেও এটাকে আপনারা ওষুধ হিসেবে কিনবেন। ওষুধ কিনতে যে টাকাটা লাগতো সেটা যুক্ত করলে ন্যাচারাল ডিমের সমান দাম পড়বে। এই ডিম থেকে একজন প্রতিদিন ১৫২ গ্রাম ফোলিট এসিড পাবেন।  

এই ডিমে অন্যান্য ডিমের চেয়ে ৩৫ শতাংশ ফোলিট এসিড বেশি পাবেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, লেয়ার মুরগির খাবারে ফোলেট যুক্ত করে এটি বাজারজাত করা হয়েছে। রেনাটা লিমিটেডের নিউট্রাসিউটিক্যালস ডিভিশন ‘পূর্ণভা’ খাবারে ফোলেট অন্তর্ভুক্ত করার জন্য ‘ফোলেট ডিম’ নামে আরেকটি নতুন ডিম বাজারজাত করলো।

অনুষ্ঠানে ফোলেট ডিমের ওপর প্রবন্ধ উপস্থাপন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স- এর পরিচালক প্রফেসর ডা. খালেদা ইসলাম বলেন, ‘ফোলেট ডিম’একটা রেনাটার যুগান্তকারী পদক্ষেপ। পূর্ণভার ফোলেট ডিমে সাধারণ ডিমের তুলনায় ফোলেট এসিড ৩৫ শতাংশ বেশি। যা প্রস্তাবিত খাদ্য চাহিদা (আরডিএ)- এর ২০ শতাংশ পূরণ করে। শিশু, কিশোর ও গর্ভবর্তীদের জন্য বিশেষভাবে উপকারী এই ফোলেট (ভিটামিন বি ১) লোহিত কণিকা তৈরিতে গঠন এবং বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।