ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
১০ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

আজ ডিএসইতে ১০ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে  ৬ হাজার ৪০১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯০ ও ২২৭১ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে দুই হাজার ১০৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩২৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৭৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। আজ ডিএসইর ১০ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে ২০২১ সালের ৭ অক্টোবর আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৪৯৭ কোটি টাকার লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৯টি কোম্পানির, কমেছে ১০২টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, মালেক স্পিনিং, ডেল্টা লাইফ, আইপিডিসি, ইস্টার্ন হাউজিং, ম্যাকসন স্পিনিং, কপারটেক ও বিএসসি।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮২৩ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯১টির, কমেছে, ৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬ টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৫৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ২০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।