ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মানুষের স্বার্থে ব্যাংকগুলোকে কাজ করার আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
মানুষের স্বার্থে ব্যাংকগুলোকে কাজ করার আহ্বান  বার্ষিক ব্যাংকিং সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শুধু মুনাফা অর্জন নয়, বরং দেশের মানুষের কল্যাণেও বাণিজ্যিক ব্যাংকগুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ৯ম বার্ষিক ব্যাংকিং সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আব্দুর রউফ তালুকদার বলেন, আমি আনন্দিত এই সম্মেলনে অংশগ্রহণ করতে পেরে। গত ৪৬ বছরে এই প্রতিষ্ঠান পেশাদারত্বে অনন্য ভূমিকা রেখেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলোকে উদ্দেশ্য করে গভর্নর বলেন, প্রতিষ্ঠান হিসেবে আপনাদের মুনাফা করতে হবে। সেটা ঠিক আছে। কিন্তু, দেশের মানুষের কল্যাণেও কাজ করতে হবে। এগিয়ে আসতে হবে।

রউফ তালুকদার বলেন, আপনারা সবাই জানেন, বর্তমানে আমরা অর্থনৈতিকভাবে একটা কঠিন সময় পার করছি। আমরা যখন কোভিড-১৯ এর ক্ষতি থেকে বের হয়েছি, ঠিক তারপর জানুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছি। সাপ্লাই চেইন ব্যবস্থা ব্যাহত হয়েছে। এটি আমাদের ওপর কঠিন প্রভাব ফেলেছে।

এজন্য আমরা মূল্যস্ফীতি ও বিনিময় হারের চাপ অনুভব করছি। এর থেকে মুক্তির জন্য সরকার এবং বাণিজ্যিক ব্যাংকগুলোর একত্রে কাজ করতে হবে। সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের যৌথ উদ্যোগে আগামী ২/৩ মাসের মধ্যে আমরা এই পরিস্থিতি থেকে বের হয়ে আসতে পারব বলে আমি বিশ্বাস করি, যোগ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

বক্তব্যের শেষে বার্ষিক ব্যাংকিং সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন বার্ষিক সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান ড. শাহ মো. আহসান হাবীব।

বিআইবিএম এর মহাপরিচালক ড. মো. আক্তারুজ্জামান বলেন, এখানে দেশি-বিদেশি অনেক গবেষক তাদের গবেষণা উপস্থাপন করবেন। আমি আশাবাদী যে, এর মাধ্যমে ব্যাংক ও সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা উপকৃত হবেন।

প্রথম দিনের সম্মেলনের প্রথম সেশনে আলোচনা করেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান, মোনাশ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অ্যাফেয়ার্সের ডিন ড. সারোয়ার উদ্দিন আহমেদ, বিআইবিএম-এর অধ্যাপক মো. নেহাল আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন।

সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ইনস্টিটিউট অব মাইক্রো ফাইন্যান্সের নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরাই।

দ্বিতীয় সেশনে আলোচনা করেন বিআইবিএম-এর অতিরিক্ত অধ্যাপক মো. এবদাতুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মুজাহিদুল ইসলাম প্রমুখ।

বিআইবিএম-এর আয়োজনে দুই দিনব্যাপী এবারের বার্ষিক ব্যাংকিং সম্মেলনে বিশেষ সহযোগিতা করছে জিআইজেড বাংলাদেশ। ব্যাংকিং সম্মেলনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে— চ্যানেল আই, দৈনিক বণিক বার্তা এবং বিজনেস স্ট্যান্ডার্ড।

এবারের ব্যাংকিং সম্মেলনে আলোচ্য প্রতিপাদ্য— টেকসই উন্নয়নের পথে। এবারের সম্মেলনে আটটি প্ল্যানারি সেশনে ৩০টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এসব সেশনের আলোচনায় অংশগ্রহণ করবেন, দেশি-বিদেশি বিশেষজ্ঞ, ব্যাংকার, গবেষক এবং শিক্ষার্থীরা। দুই দিনব্যাপী সম্মেলনে দেশি-বিদেশি প্রায় এক হাজার অংশগ্রহণকারী উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।