ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শিগগিরই ডলার সংকট কেটে যাবে: গভর্নর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
শিগগিরই ডলার সংকট কেটে যাবে: গভর্নর ব্যাংকিং কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছেন, চলমান ডলারের সংকট শিগগিরই কেটে যাবে। একই সঙ্গে বাজারদরের ওপর ভিত্তি করে ডলার রেট নির্ধারণ করা হবে।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ৯ম বার্ষিক ব্যাংকিং কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরও বলেন, বর্তমানে ডলার নিয়ে আমরা একটু সমস্যায় আছি। সবাইকে ধৈর্য ধরে এ পরিস্থিতি মোকাবিলা করতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি প্রবণতার কারণে হয়েছে। ডলারের দাম মূলত রেমিট্যান্স ও রফতানি এবং বহিঃপ্রবাহ ও আমদানির ওপর নির্ভর করে। সবকিছুর মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে।

দুই-তিন মাসের মধ্যে ডরার সংকট কেটে যাওয়ার প্রত্যাশা জানিয়ে গভর্নর বলেন, অবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। কোভিড-১৯ এর প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে একটি জটিল পরিবেশে নতুন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে এ খাত। টেকসই প্রবৃদ্ধির জন্য টেকসই ব্যাংকিংকে উৎসাহিত করা এই পরিস্থিতিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

দুই দিনব্যাপী বার্ষিক ব্যাংকিং সম্মেলনের পর্দা উঠেছে শনিবার। রোববার সম্মেলন সমাপ্ত হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।