ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তেলের দাম বাড়লে সবকিছুর দাম বাড়া স্বাভাবিক: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
তেলের দাম বাড়লে সবকিছুর দাম বাড়া স্বাভাবিক: অর্থমন্ত্রী

ঢাকা: তেলের দাম বৃদ্ধি পেলে সবকিছুর দামই বৃদ্ধি পায়, এটা স্বাভাবিক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, সরকার বিষয়টি নিয়ে কাজ করছে।

সরকার সবার জন্যই, কিন্তু গরিব মানুষের জন্য প্রণোদনাসহ বেশ কিছু উদ্যোগ রয়েছে।

বুধবার (১০ আগস্ট) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে কাজ করা হয়েছে। কাজ করেই দাম বাড়ানো হয়েছে। দাম কেন বাড়ল, সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে। এর বাইরে আমি কিছু বলব না। গরিব মানুষের জন্য অবশ্যই কাজ করব। যারা এটার সাথে সম্পৃক্ত প্রধানমন্ত্রী সবাইকে নিয়েই বসবেন।

মূল্যবৃদ্ধির প্রভাব কীভাবে মূল্যয়ন করা হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, অবশ্যই করা হবে। আমরা বার বার বলে আসছি যে, সম্মিলিত প্রাইস লেভেল...। ওখানে দাম বাড়লে এখানে বাড়বে, ওখানে কমলে এখানে কমবে। ম্যাক্সিমাম চালের দামের ক্ষেত্রে, আমাদের তো কিছু আইটেম এমন আছে।

মানুষ খুব দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে— এ বিষয়ে জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, মানুষ দুঃসময়ে পড়ে গেছে। গরিব মানুষের জন্য সরকার কাজ করছে। সরকার সবার জন্যই, কিন্তু গরিব মানুষের জন্য প্রণোদনাসহ বেশ কিছু উদ্যোগ রয়েছে। জনগণকে সহযোগিতা করা এবং তাদের ভালোভাবে রাখা সরকারের দায়িত্ব। সেই কাজটি সরকার করে যাচ্ছে এবং করে যাবে, দুঃসময় কেটে যাবে বলে আশা করি।

ডলারের দাম বেড়েই যাচ্ছে, এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, পৃথিবীতে এমন কোনো দেশ পাওয়া যাবে না, যেখানে ডলারের দাম বাড়েনি। ডলারের দাম সব জায়গায় বেড়েছে, সবাই সেটি নিয়ে ভুগছেন। যারা যুদ্ধ করছেন তারাও ভুগছেন, যারা যুদ্ধ বাড়াচ্ছেন তারাও এর বাইরে না।

বাংলাদেশ ব্যাংক ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ দিয়েছে, এর প্রভাব সম্পর্কে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এখানে যেভাবে সাহায্য করা দরকার সেটি না করে তাহলে তো সমস্যা। আপনার ব্যাংকে আপনি কত টাকা রাখতে পারেন, ডলার কত রাখবেন, ক্যাশ টাকা কত রাখবেন সেটির বিষয় আছে। এর বাইরে যদি রাখেন তাহলে মনে হয় অন্য কিছু করছে। আমি বিষয়টি সঠিকভাবে জানি না।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।